ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে দরপতন অব্যাহত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১
পুঁজিবাজারে  দরপতন অব্যাহত

ঢাকা : দেশের দুই পুঁজিবাজারেই দরপতন অব্যাহত রয়েছে। আগের তিন কার্যদিবসের ধারাবাহিকতায় বুধবারও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রায় সব প্রতিষ্ঠানের দাম, সূচক ও লেনদেন কমেছে।

 

এদিন ডিএসইতে মোট ২৫১ টি প্রতিষ্ঠানের লেনদেন হয়। এরমধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ২৩০টির এবং অপরিবর্তিত ছিল একটি প্রতিষ্ঠানের দাম।

সাধারণ সূচক আগের দিনের চেয়ে ১১৭ পয়েন্ট কমে ৬ হাজার ১৩২ পয়েন্টে নেমে যায়। সার্বিক সূচক ৯৫ পয়েন্ট কমে ৫ হাজার ১০১ পয়েন্টে পৌঁছেছে।

এদিন ডিএসইতে মোট ৬ কোটি ৭৬ লাখ ১৭ হাজার ৬৬০টি শেয়ার ১ লাখ ৩৬ হাজার ১১৯ বার হাতবদল হয়। যার বাজার মূল্য ৬১১ কোটি ৬৫ লাখ ৮৮ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৭৯১ কোটি ৮৭ লাখ ৫৩ হাজার টাকা।

এদিন লেনদেনের শীর্ষ দশ কোম্পানি ছিল-  বেক্সিমকো, ইউনাইটেড এয়ারওয়েজ, এসিআই ফরমুলেশন, আফতাব অটো., মালেক স্পিনিং, বেক্সটেক্স, ঢাকা ইন্স্যুরেন্স, এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, তিতাস গ্যাস ও গ্রামীণ ফোন।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি ছিল- এসিআই ফর্মুলেশন, ইস্টার্ন ক্যাবলস, এসিআই লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স, সপ্তম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, ইবনে সিনা, ন্যাশনাল টি, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সোনারগাঁও টেক্সটাইলস ও জনতা ইন্স্যুরেন্স।

দাম কমার শীর্ষ দশ কোম্পানি ছিল- সিটি জেনারেল ইন্স্যুরেন্স, মেঘনা পেট, সমতা লেদার, অষ্টম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, ফিডেলিটি অ্যাসেট, দেশ গার্মেন্টস, এইমস ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, রেকিট বেনকিজার, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স ও সাভার রিফ্র্যাক্টরিজ ।    

অন্যদিকে, বুধবার সিএসইতে লেনদেন হওয়া মোট ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯টির ও কমেছে  ১৮৮টির।

পাশাপাশি সাধারণ সূচক ১৬৬ পয়েন্ট কমে ১১ হাজার ১৭৬ পয়েন্টে স্থ্রি হয়েছে। সার্বিক সূচক ১১৩ পয়েন্ট কমে ১৭ হাজার ৬০৬ পয়েন্টে নেমে আসে।

এদিন সিএসইতে মোট লেনদেন হয় ৭৮ কোটি ৯২ লাখ ২৮ হাজার ৮৬ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৮১ কোটি ২৭ লাখ ৩১ হাজার ১৭০ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।