ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসীকল্যাণ ব্যাংকের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১
প্রবাসীকল্যাণ ব্যাংকের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার প্রবাসী কল্যাণ ব্যাংকের উদ্বোধন করেছেন। এশিয়া অঞ্চলের ১১টি জনশক্তি রপ্তানিকারক দেশের মন্ত্রী পর্যায়ের সম্মেলন `কলম্বো প্রসেস` এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি ব্যাংকটির কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।



রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, এখন থেকে বিদেশে যারা যাবেন প্রবাসীকল্যাণ ব্যাংক থেকে তারা ঋণ নিতে পারবেন। এতে সহায়-সম্পত্তি বিক্রি কিংবা বন্ধক রেখে বিদেশে যাওয়ার খরচ মেটাতে হবে না।

দু`দিনের কলম্বো প্রসেসের মন্ত্রী পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী লিবিয়ার মতো জটিল পরিস্থিতি মোকাবেলায় কার্যকর পরিকল্পনা ও কৌশল গ্রহণে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

প্রাথমিকভাবে ১০০ কোটি টাকা পুঁজি নিয়ে ব্যাংকটির কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে ৫ কোটি টাকা এসেছে সরকারি অনুদান থেকে। বাকি ৯৫ কোটি টাকার যোগান  দেয়া হয় প্রবাসীকল্যাণ তহবিল থেকে। তবে ব্যাংকের কার্যকরী মূলধনের পরিমাণ হবে ৪০০ কোটি টাকা।

মিরপুরে দারুস সালাম রোডে বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের ব্যাংকের অস্থায়ী কার্যালয়ে লেনদেন চলবে।

বাংলাদেশ সময়: ১২৩২ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।