ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাপক দরপতন, কমেছে লেনদেন

শেখ নাসির হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১২
ব্যাপক দরপতন, কমেছে লেনদেন

ঢাকা: দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে  সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ব্যাপক দরপতন হয়েছে। এদিন লেনদেন শেষে ডিএসইর সাধারণ সূচক কমেছে ১৬৪ পয়েন্ট ও সিএসইতে ২৬৯ পয়েন্ট।

একই সঙ্গে আগের কার্যদিবস রোববারের চেয়ে লেনদেনও উল্লেখযোগ্য হারে কমেছে।

এদিন শুরুতে ওঠানামা করলেও আধঘণ্টা পর ডিএসইর সূচক ধীরে ধীরে কমতে থাকে। প্রথম পাঁচ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে যায়। তবে ৫ মিনিটের মাথায় অর্থাৎ ১১টা ৫ মিনেটে সূচক নিম্নমুখী হতে থাকে। ১৫ মিনিট শেষে ডিএসইর সাধারণ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৪০৬ পয়েন্টে। দুপুর ১২টায় সূচক ৪৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩৬৯ পয়েন্টে নেমে আসে। লেনদেন হয় মোট ১৪১ কোটি টাকা। এ সময়ে সিএসইর সাধারণ সূচকও ৫৭ পয়েন্ট কমে। প্রথম দুই ঘণ্টার সূচক পতনের ধারা লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত অব্যাহত থাকে।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ২৪৫টির এবং অপরিবর্তিত ছিল ৫টির দাম।
 
ডিএসইর সাধারণ সূচক ১৬৪ পয়েন্ট কমে ৫ হাজার ২৫৩ পয়েন্টে নেমে আসে।

লেনদেন হয়েছে মোট ৫৩৮ কোটি টাকা। আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ৬১৫ কোটি টাকা।

সোমবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’র শীর্ষ ১০ কোম্পানি হল-  গ্রামীণফোন, এনবিএল, এসআইবিএল, ইউনাইটেড এয়ার, বিকন ফার্মা, বেক্সিমকো, ফুওয়াং সিরামিক, আরএন স্পিনিং, আফতাব অটো ও গোল্ডেন সন।

ওদিকে এদিন সিএসই’র সাধারণ সূচক ২৬৯ পয়েন্ট কমে পৌঁছে ৯ হাজার ৬৩২ পয়েন্টে।

এ স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে মোট ৫৪ কোটি টাকা।

বাংলাদেশ সময় : ১৫২০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।