ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে দরপতন

ঢাকা : দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবারও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক কমেছে। এ নিয়ে উভয় বাজারে টানা তৃতীয় দিনের মতো দরপতন ঘটলো।

তবে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ২৫৩টি প্রতিষ্ঠানের লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৩০টির, কমেছে ২১৭টির এবং অপরিবর্তিত ছিল ছয়টি প্রতিষ্ঠানের দাম।

একই সঙ্গে সাধারণ সূচক ৬৮ পয়েন্ট কমে ৬ হাজার ২৪৯ পয়েন্টে নেমে যায়। সার্বিক সূচক ৫৭ পয়েন্ট কমে ৫ হাজার ১৯৬ পয়েন্টে পৌঁছেছে।

এদিন ডিএসইতে মোট ৭ কোটি ৯৯ লাখ ৬২ হাজার ৩৮০টি শেয়ার ১ লাখ ৫১ হাজার ৮৬৫ বারে হাতবদল হয়। যার বাজার মূল্য ৭৯১ কোটি ৮৭ লাখ ৫৩ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৭১৫ কোটি ৩৬ হাজার টাকা।

মঙ্গলবার লেনদেনের দিক দিয়ে শীর্ষ দশ কোম্পানি ছিল- বেক্সিমকো, বেক্সটেক্স, তিতাস গ্যাস, ডেসকো, মালেক স্পিনিং, আফতাব অটো, বিএসআরএম স্টিল, লঙ্কাবাংলা ফিন্যান্স, এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি ছিল-  জনতা ইন্স্যুরেন্স, মুন্নু জুটেক্স, ন্যাশনাল টি, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট মিউচ্যুয়াল ফান্ড ওয়ান স্কিম ওয়ান, জেমিনি সি ফুড, অষ্টম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, শমরিতা হাসপাতাল, ইসলামী ব্যাংক, ফেডারেল ইন্স্যুরেন্স ও চতুর্থ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড।

সবচেয়ে বেশি দাম কমা দশ কোম্পানি ছিল-  ফিডেলিটি অ্যাসেটস, সমতা লেদার, আনলিমা ইয়ার্ন, ষষ্ঠ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, সোনারগাঁও টেক্সটাইলস, সাভার রিফ্যাক্টরিজ, এমবি ফার্মা, ইস্টার্ন ইন্স্যুরেন্স, রেনউইক জেজনেসওয়্যার ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।    

অপরদিকে, মঙ্গলবার সিএসইতে মোট ২০৩টি প্রতিষ্ঠানের লেনদেন হয়।

এর মধ্যে বেড়েছে ৩০টির, কমেছে ১৭১টির ও অপরিবর্তিত ছিল দুইটি প্রতিষ্ঠানের দাম।

পাশাপাশি সাধারণ সূচক ৭৬ পয়েন্ট কমে ১১ হাজার ৩৪২ পয়েন্টে স্থ্রি হয়েছে। সার্বিক সূচক ১১৩ পয়েন্ট কমে ১৭ হাজার ৬০৬ পয়েন্টে নেমে আসে।

এদিন সিএসইতে মোট লেনদেন হয় ৮১ কোটি ২৭ লাখ ৩১ হাজার ১৭০ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৮৭ লাখ ৩৫ হাজার ২২৩ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad