ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় ৫ বীমা কোম্পানির আইপিও

এসএম গোলাম সামদানী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০
অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় ৫ বীমা কোম্পানির আইপিও

ঢাকাঃ অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে ৫ বীমা কোম্পানির ৩৬ কোটি টাকার আইপিও।

কোম্পানিগুলো হলো সানফাওয়ার লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, মেঘনা ইন্সুরেন্স কোম্পানি লিমিটিড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড ও পদ্মা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।



পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকার কম হওয়ায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ৫ বীমা কোম্পানির আইপিও অনুমোদন দেওয়ার জন্য সুপারিশ করে অর্থ মন্ত্রণালয়ের মতামত চেয়েছে।    

এ ব্যাপারে এসইসি`র সদস্য মো. ইয়াসিন আলী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, আইপিও‘র জন্য আবেদন করা কয়েকটি বীমা কোম্পানির পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকার কম হওয়ায় তাদের বিষয়ে অর্থ মন্ত্রণালযের নির্দেশনা চেয়েছে। বীমা কোম্পানির ক্ষেত্রে পরিশোধিত মূলধন ৪০ কোটি কম হলেও আইপিও‘র অনুমোদন দেয়ার জন্য কমিশন  মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করেছে। অর্থ মন্ত্রণালয় থেকে মতামত দেয়া হলেই এসব কোম্পানি দ্রুত সময়ে বাজারে আসবে।

বর্তমানে এসইসির আইন অনুযায়ী কোনো কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে হলে আইপিও পরবর্তী পরিশোধিত মূলধন কমপক্ষে ৪০ কোটি টাকা হতে হবে।

ইয়াসিন আলী জানান, বাজারে শেয়ারের সরবরাহ বাড়াতে এসইসি এই ৫ কোম্পানির ক্ষেত্রে পরিশোধিত মূলধন কম হওয়া সত্ত্বেও কিছুটা ছাড় দিতে রাজী। আর এই কারণে এসইসি অর্থ মন্ত্রনালয়ের মতামতের চেয়েছে।

৫ কোম্পানি মধ্যে প্রথমটি গত জানুয়ারী মাসে এবং শেষের চারটি এপ্রিল মাসে আইপিও‘র মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে এসইসিতে আবেদন করে। এদের মধ্যে সান ফাওয়ার  লাইফ ইন্সুরেন্স ৪ লাখ ৫০ হাজার শেয়ার পুঁজিবাজার থেকে ৯ কোটি টাকা সংগ্রহ করতে চাচ্ছে। ১০০ টাকা অভিহিত মূল্যর প্রতিটি শেয়ারের বিপরীতে ১০০ টাকা প্রিমিয়াম চাওয়া হয়েছে। আইপিও‘র অভিহিত মূল্যে সাড়ে ৪ কোটি টাকা।

মেঘনা ইন্সুরেন্স কোম্পানি আইপিও‘র মাধ্যমে  ১০০ টাকা অভিহিত মূল্যর ৯ লাখ শেয়ার ছেড়ে বাজার থেকে ৯ কোটি টাকা সংগ্রহ করবে।

বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের আইপিও‘র মাধ্যমে ৯ লাখ শেয়ার ছেড়ে বাজার থেকে সাড়ে ১৩ কোটি টাকা  সংগ্রহের লক্ষে এসইসিতে আবেদন করেছে। ১০০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৫০ টাকা প্রিমিয়াম চাওযা হয়েছে। আইপিও‘র অভিহিত মূল্যে ৯ কোটি ৫০ হাজার টাকা

অন্যদিকে দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানির আইপিও’র পরিমান ৯ কোটি। মোট শেয়ারের সংখ্যা ৯ লাখ। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্যে নির্ধারন করা হয়েছে ১০০ টাকা।

পদ্মা লাইফ ইন্সুর্ন্সে কোম্পানি লিমিটেডের আইপিও‘র মাধ্যমে ১১ কোটি ২৫ হাজার টাকা সংগ্রহের লক্ষে এসইসিতে আবেদন করেছে। এ কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ৪ লাখ ৫০ হাজার। প্রতিটি শেয়ারের অভিহিত মুল্য ১০০ টাকা এবং শেয়ার প্রতি ১৪৫ টাকা প্রিমিয়াম চাওয়া হয়েছে। আইপিও‘র অভিহিত মূল্য সাড়ে চার কোটি টাকা।

বাংলাদেশ সময়ঃ ১৯৩০ ঘন্টা ২৫ জুলাই ২০১০









বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa