ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দু’টি মহাসড়ক প্রকল্পে আরও হাজার কোটি টাকা চেয়ে চিঠি

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
দু’টি মহাসড়ক প্রকল্পে আরও হাজার কোটি টাকা চেয়ে চিঠি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চারলেনে উন্নীতকরণ প্রকল্পের আওতায় ৫শ’ কোটি এবং জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পে অতিরিক্ত ৫শ’ ৬৫ কোটি টাকা চেয়ে পরিকল্পনা কমিশনকে চিঠি দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

সোমবার (১২ জানুয়ারি) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ তথ্য জানানো হয়।



এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিতে দু’টি প্রকল্পে জরুরি ভিত্তিতে মোট এক হাজার ৬৫ কোটি টাকা চেয়ে পরিকল্পনা কমিশনে চিঠি দেওয়া হয়েছে।

সূত্র জানায়, বর্তমানে ২০১৪-১৫ অর্থবছরে চলমান ১শ’ ২০টি ও নতুন ছয়টি প্রকল্প
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় বাস্তবায়নাধীন রয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি জাতীয়ভাবে গ‍ুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার প্রকল্প রয়েছে।

জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চারলেনে উন্নীতকরণ প্রকল্প দু’টি জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ ও অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে অন্যতম।

সূত্র আরও জানায়, জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পটি ২০১৫ সালের জুন মাসের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যে অতিরিক্ত ৫শ’ ৬৫ কোটি নয় লাখ টাকা চাওয়া
হয়েছে।

অন্যদিকে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চারলেনে উন্নীতকরণ প্রকল্পটি নির্ধারিত সময়ে শেষ করার জন্য ৫শ’ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের জন্য অর্থ বিভাগে পৃথকভাবে উপানুষ্ঠানিক পত্র পাঠানো হয়েছে।

এর মাধ্যমে চলতি অর্থ বছরের পরিকল্পনা কমিশনের অনুকূলে ‘বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা’ খাতে বরাদ্দকৃত এক হাজার ৪শ’ ৮৯ কোটি ৫৬ লাখ টাকার মধ্য থেকে
এ অতিরিক্ত সংস্থান করার জন্য অর্থ বিভাগ থেকে পরামর্শ দেওয়া হয়েছে।

জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পে মোট ৮৮ দশমিক ১৮ কিলোমিটার বিদ্যমান দুইলেন সড়ককে চারলেনে উন্নীতকরণের লক্ষ্যে প্রাক্কলিত ব্যয় এক হাজার ৮শ’ ১৫ কোটি ১২ লাখ টাকা। চারটি প্যাকেজে বাস্তবায়নাধীন এ প্রকল্পটি ২০১৫ সালের জুন মাসে বাস্তবায়ন করা হবে।

নভেম্বর ২০১৪ পর্যন্ত প্রকল্পের ব্যয় হয়েছে এক হাজার ১৮ কোটি ২৬ লাখ টাকা। চলতি অর্থবছরে এ প্রকল্পের অনুকূলে ৩শ’ ৯৭ কোটি ৯৪ লাখ টাকা বরাদ্দ হয়েছে। প্রকল্পটি যথাসময়ে বাস্তবায়নের জন্য অতিরিক্ত আরও ৫শ’ ৬৫ কোটি টাকা প্রয়োজন বলে জানায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্র।

অন্যদিকে সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চারলেনে উন্নীতকরণ প্রকল্পের দৈর্ঘ্য ১শ’ ৯২ দশমিক ৩০ কিলোমিটার। এর প্রাক্কলিত ব্যয় তিন হাজার ১শ’ ৯০ কোটি ২৯ লাখ টাকা। প্রকল্পটি সড়ক নির্মাণে ১০টি ও সেতু নির্মাণে তিনটিসহ মোট ১৩টি প্যাকেজে বাস্তবায়নাধীন।

চলতি অর্থবছরে প্রকল্পের অনুকূলে ৫শ’ কোটি টাকা বরাদ্দ রয়েছে। কিন্তু প্রকল্পটিতে এ অর্থবছরে এক হাজার কোটি টাকা ব্যয় পরিকল্পনা নেওয়া হয়েছে। এজন্য নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করার জন্য এ অতিরিক্ত ৫শ’ কোটি টাকা চাওয়া হয়েছে বলে সূত্র জানায়।

অতিরিক্ত টাকা চাওয়া প্রসঙ্গে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন সিদ্দিক বাংলানিউজকে বলেন, প্রকল্প দু’টির কাজ যথাসময়ে শেষ করার জন্য অতিরিক্ত টাকা চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পটি ২০১৫ সালের জুন মাসের মধ্যে শেষ করার লক্ষ্যে অতিরিক্ত ৫শ’ ৬৫ কোটি নয় লাখ টাকা চাওয়া হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ককে চারলেনে উন্নীতকরণ প্রকল্পটিও আমরা যথাসময়ে শেষ করতে চাই।

দু’টি প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে হলে অতিরিক্ত টাকা প্রয়োজন। এজন্য অতিরিক্ত টাকা চাওয়া হয়েছে। অর্থবিভাগ আমাদের ‍দু’টি প্রকল্পের আওতায় অতিরিক্ত টাকা দেবে বলে জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।