ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশের পরিস্থিতি গত বছরের চেয়ে ভালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
দেশের পরিস্থিতি গত বছরের চেয়ে ভালো শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

ঢাকা: দেশের রাজনৈতিক সহিংসতা ও হানাহানি গত বছরের চেয়ে কম বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
 
তিনি বলেন, দেশের রাজনৈতিক পরিস্থিতি গত বছরের চেয়ে ভালো।



শনিবার (১০ জানুয়ারি) সকালে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বর্তমান সরকারের এক বছরে শিল্প মন্ত্রণালয়ের অর্জন নিয়ে মন্ত্রী এ মন্তব্য করেন।
 
আমু বলেন, দেশের গণতন্ত্রের ইতিহাসে একটি ক্রান্তিকাল অতিক্রম করে ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় সংসদ নির্বাচন। গণতান্ত্রিক পদ্ধতির ধারাবাহিকতা রক্ষা এবং সংবিধান সমুন্নত রাখতে এ নির্বাচন ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
 
নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ জনগণের নিরঙ্কুশ সমর্থন লাভ করে। এর ধারাবাহিকতায় ২০১৪ সালের ১২ জানুয়ারি মন্ত্রিপরিষদ গঠনের মাধ্যমে নতুন সরকারের যাত্রা শুরু হয়। গত ৫ জানুয়ারি বর্তমান সরকারের এক বছর পূর্ণ হয়েছে।
 
তিনি বলেন, বিগত মহাজোট সরকারের ধারাবাহিকতায় বর্তমান সরকার গত এক বছর বিশ্ব অর্থনৈতিক মন্দার নেতিবাচক প্রভাব এবং অভ্যন্তরীণ রাজনৈতিক সহিংসতা মোকাবেলা করে দেশের শিল্পখাতকে কাঙ্ক্ষিত অগ্রগতির পথে এগিয়ে নেওয়ার প্রচেষ্টা চালিয়েছে।
 
এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, গত বছরের শুরুতেও রাজনৈতিক সমস্যা ছিল। সে সময় রাজনৈতিক অবস্থা অনেক অস্থিতিশীল ছিল। সে তুলানায় এ বছর রাজনৈতিক অবস্থা বেশ স্থিতিশীল।

তিনি বলেন, ২০১৪ সালে যেসব উন্নয়ন হয়েছে, তা দৃশ্যমান। এ বছরও উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।
 
সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমুর হোসেন আমু ২০১৪ সালের শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন পদক্ষেপ ও অর্জন তুলে ধরেন। এর মধ্যে রয়েছে- শাহজালাল সার কারখানা নির্মাণ, চিনিশিল্প লাভজনক করার উদ্যোগ, আখের দাম বাড়ানো, চিনিকলে বিদ্যুৎ উৎপাদন, ‘র’ সুগার থেকে রিফাইন্ড সুগার উৎপাদন, চিনিকলে প্রেসমাড ও ডিস্টিলারি স্পেন্ট ওয়াশ থেকে বায়ো-ফার্টিলাইজার বা জৈবসার উৎপাদন, রেকর্ড পরিমাণ লবণ উৎপাদন, শিল্প উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা, সংবাদপত্রকে শিল্প ঘোষণা, ৫৪ শিল্প উদ্যোক্তাকে সিআইপি (শিল্প) কার্ড প্রদান, জাতীয় মেধাসম্পদ নীতি তৈরির উদ্যোগ, স্বয়ংক্রিয় ট্রেডমার্ক নিবন্ধন সেবা চালু, বিএসটিআইয়ের ল্যাবরেটরির আন্তর্জাতিক স্বীকৃতি, বাংলাদেশ স্ট্যান্ডার্ড টাইম চালু, ভ্রাম্যমাণ ক্যালিব্রেশন সেবা, বেকারদের কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা, ৪ হাজার ৬১টি বয়লার পরিদর্শন ও চালনার অনুমতি, ৩১৭টি নতুন বয়লার রেজিষ্ট্রেশন দেওয়া, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) থেকে ৮২৪ জনকে প্রশিক্ষণ, বাংলাদশ অ্যাক্রেডিটেশন বোর্ডের (বিএবি) আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন, কন্টেইনারবাহী জাহাজ নির্মাণ।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ফরহাদ উদ্দিন, বেগম পরাগ, সুষেণ চন্দ্র দাস এবং মন্ত্রণালয়ের অধীন সব কর্পোরেশন/সংস্থার চেয়ারম্যান ও প্রধানরা।
 
বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।