ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অবরোধে কাঁচামাল সরবরাহ বিঘ্ন

সোনারগাঁও টেক্সটাইল বন্ধ ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
সোনারগাঁও টেক্সটাইল বন্ধ ঘোষণা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: দেশের সার্বিক পরিস্থতির কারণে কাঁচা তুলা সরবরাহ নিশ্চিত না হওয়ায় বরিশালে হাজারো শ্রমিকদের কর্মসংস্থান সোনারগাঁও টেক্সটাইল মিলস্- বন্ধ ঘোষণা করা হয়েছে।

এক নোটিশের মাধ্যমে শনিবার (১০ জানুয়ারি) ভোর ৬টা মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সুতা উৎপাদনশীল প্রতিষ্ঠানটির সব বিভাগ সাময়িক বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।



তবে এর শেষ অংশে উল্লেখ করা হয়, যথাসময়ে সংশ্লিষ্ট সবাইকে কাজে যোগদানের জন্য নোটিশের মাধ্যমে জানানো হবে। এর ফলে মূলত কবে নাগত আবারও প্রতিষ্ঠানটি খোলা হবে তা বলতে পারছে না কেউই।

বরিশালের সোনারগাঁও টেক্সটাইল মিলস’র কর্তৃপক্ষ ও প্রকল্প পরিচালক সাক্ষরিত নোটিশ সূত্রে জানা গেছে, চলমান অবরোধের কারণে গত সপ্তাহ থেকে কাঁচামাল সরবরাহ বন্ধ রয়েছে। প্রতি সপ্তাহে এ মিলে দেশের বিভিন্ন স্থান থেকে ট্রাকে করে কাঁচামাল (তুলা) আনা হয়। তবে গত কয়েক দিন অব্যাহত অবরোধের কারণে ট্রাক আসতে না পারায় কাঁচামাল সরবরাহ সম্ভব হয় নি বলে নোটিশে উল্লেখ করা হয়।

তাই বিষয়টি শ্রমিকদের বুঝিয়ে সাময়িক ভাবে মিলস্ বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানা গেছে। তারপরও শ্রমিকদের মধ্যে শঙ্কা রয়েছে।

তবে বন্ধ থাকা অবস্থাতে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর  ১৬(১) ধারা অনুযায়ী শ্রমিকদের ক্ষতি পূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন মিল কর্তৃপক্ষ।

এক সময় এ মিলস্ গড়ে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার পাউন্ড সুতা উৎপাদন হতো। কিন্তু নানান কারণে গত বছর থেকেই উৎপাদন কমে আসছে এ মিলস্। গত দুই মাস বিদ্যুতের বকেয়া পাওনা ২ কোটি টাকা। বকেয়া টাকা শোধ করতে না পেরে সংযোগ বিছিন্ন করে বিদ্যুৎ বিভাগ। এ কারণে গত দুই মাস থেকে মিলস্ বৃহত্তর ৩ নম্বর ইউনিটটি বন্ধ করে দেওয়া হয়। তবে ১ ও ২ নম্বর ইউনিট চালু ছিলো।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।