ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে অধিকাংশ কোম্পানির দাম বাড়লেও কমেছে সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১১
পুঁজিবাজারে অধিকাংশ কোম্পানির দাম বাড়লেও কমেছে সূচক ও লেনদেন

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে বুধবার অধিকাংশ কোম্পানি, মিউচুয়াল ফান্ডের দাম বাড়লেও কমেছে সূচক ও লেনদেন। আগের কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশির ভাগ কোম্পানি, মিউচুয়াল ফান্ডের দাম ও সূচক কমেছে ।

এ নিয়ে টানা দুইদিন উভয় বাজারের সূচক কমলো।

বুধবার ডিএসইতে মোট ২৫৬টি কোম্পানির লেনদেন হয়। এরমধ্যে দাম বেড়েছে ১৭৪টির, কমেছে ৭৫ টির ও অপরিবর্তিত রয়েছে সাতটি কোম্পানির দাম।

ডিএসইর সাধারণ সূচক এক পয়েন্ট কমে ৬ হাজার ৪শ’ ৫৪ পয়েন্টে স্থির হয়। সার্বিক সূচকও এক পয়েন্ট কমে ৫ হাজার ৩শ’ ৫২ পয়েন্টে নেমে আসে।

বুধবার ঢাকার পুঁজিবাজারে ৫ কোটি ৮৬ লাখ ৭৪ হাজার ৩শ’ ৩৫টি শেয়ার মোট ৮শ’ ১৯ কোটি ৪৫ লাখ ৬০ হাজার টাকায় লেনদেন হয়। আগের কার্যদিবসের চেয়ে যা ৩শ’ ২৮ কোটি ৬৪ লাখ ৯৭ হাজার টাকা কম।

এদিন ডিএসইতে লেদেনের ভিত্তিতে দশ কোম্পানির শীর্ষে ছিল আফতাব অটোমোবাইলস। এরপর পর্যায়ক্রমে ছিল বিএসআরএম স্টিল, কনফিডেন্স সিমেন্ট, কেয়া কসমেটিকস, বেক্সিমকো, পিএলএফএসএল, বেক্সটেক্স, গোল্ডেন সন, ইএইচএল ও বে-লিজিং।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি হলো- এমবি ফার্মা, আনলিমা ইয়ার্ন, গ্রামীণ মিউচুয়াল ফান্ড ওয়ান, প্রগতি ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, মাইডাস ফিন্যান্স, বিচ হ্যাচারি ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।

দাম কমার শীর্ষ দশ কোম্পানি হলো- কোহিনুর কেমিক্যালস, মেঘনা পেট্রোলিয়াম, এসিআই ফর্মুলেশনস, আল-আরাফা ব্যাংক, ইউএলসি, আইসিবি ইসলামিক ব্যাংক,  ট্রাস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, বিকন ফার্মাসিউটিক্যালস ও মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক।  

অন্যদিকে বুধবার সিএসইতে মোট ২০৩টি কোম্পানির লেনদেন হয়।

এরমধ্যে বেড়েছে ১০০টির, কমেছে ৯৪ টির ও অপরিবর্তিত রয়েছে নয়টি কোম্পানির দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক ২৮ পয়েন্ট কমে ১১ হাজার ৬শ’ ২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ৪১ পয়েন্ট কমে ১৮ হাজার পয়েন্টে স্থির হয়েছে।

সিএসইতে মোট লেনদেন হয় ৮২ কোটি ৬৮ লাখ ৮ হাজার ৫শ’ ৭৮ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ১শ’ ১০ কোটি ২ লাখ ৭৬ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।