ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজার: দুই কোম্পানির বিরুদ্ধে সার্টিফিকেট মামলা এসইসির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১
পুঁজিবাজার: দুই কোম্পানির বিরুদ্ধে সার্টিফিকেট মামলা এসইসির

ঢাকা: জরিমানা আদায় না হওয়ায় ওটিসির দুই কোম্পানির বিরুদ্ধে সার্টিফিকেট মামলা করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

মঙ্গলবার এ মামলা করা হয় বলে এসইসি সূত্র নিশ্চিত করেছে।

কোম্পানি দুটি হলো- সজীব নিটওয়্যার ও ফার্মাকো ইন্টারন্যাশনাল।

এসইসি সূত্রে জানা যায়, ২০০৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ না করায় এ দুই কোম্পানিকে জরিমানা করা হয়। এর মধ্যে সজীব নিটওয়্যারকে ১ কোটি ৬৪ লাখ ৫০ হাজার টাকা ও ফার্মাকো ইন্টারন্যাশনালকে ১ কোটি ৩৫ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জরিমানার তারিখ থেকে পরিশোধ না করা পর্যন্ত প্রতিদিন আরও ১০ হাজার টাকা গুনতে হবে। কিন্তু নির্ধারিত সময়ে প্রতিদিনের ১০ হাজার টাকাসহ জরিমানা পরিশোধ না করায় কোম্পানি দুটির বিরুদ্ধে সার্টিফিকেট মামলা করলো নিয়ন্ত্রক সংস্থাটি।

এ ব্যাপারে এসইসির এক উর্ধ্বতন কর্মকর্তা জানান,  পুঁজিবাজারে তালিকাভুক্ত সকল কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ বাধ্যতামূলক। কোনো কোম্পানির আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি থাকলে প্রথমে কারণ দর্শাও নোটিশ ও পরে জরিমানা করে এসইসি।

জরিমানা পরিশোধের জন্য সাধারণত এসইসি ৩ মাস পর্যন্ত অপেক্ষা করে থাকে। তবে প্রথম ধাপে ১৫ দিন সময় বেঁধে দেয় এসইসি। পরে কোম্পানির আবেদন সাপেক্ষে সময় বাড়ানো হয়। তবে নির্ধারিত সময়ের মধ্যে জরিমানা পরিশোধ না করলে তাদের বিরুদ্ধে সার্টিফিকেট মামলা করা হয়।

তবে জরিমানার তারিখ থেকে পরিশোধ না করা পর্যন্ত এ কোম্পানিগুলোকে প্রতিদিন আরও ১০ হাজার টাকা করে গুনতে হবে।

বাংলাদেশ সময়: ১৭১০ঘন্টা, এপ্রিল ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।