bangla news

তিন মাসে খেলাপী ঋণ কমেছে ১ হাজার ৩৭৯ কোটি টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৩-১৬ ৯:১৬:০৭ এএম

সম্প্রতি দেশের ব্যাংকিং খাতে খেলাপী ঋণের পরিমাণ ও হার কমেছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হিসাব অনুযায়ী, গত পঞ্জিকা বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে অর্থাৎ তিন মাসে ব্যাংকগুলোতে মোট খেলাপি ঋণ কমেছে ১ হাজার ৩৭৯ কোটি টাকা।

ঢাকা: সম্প্রতি দেশের ব্যাংকিং খাতে খেলাপী ঋণের পরিমাণ ও হার কমেছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হিসাব অনুযায়ী, গত পঞ্জিকা বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে অর্থাৎ তিন মাসে ব্যাংকগুলোতে মোট খেলাপি ঋণ কমেছে ১ হাজার ৩৭৯ কোটি টাকা।

আলোচ্য সময়ে ব্যাংকিং খাতে মোট খেলাপী ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২২ হাজার ৭০৯ কোটি টাকা।

এর আগে জুলাই-সেপ্টেম্বর (২০১০) প্রান্তিকে খেলাপী ঋণের পরিমাণ ছিল ২৪ হাজার ৮৮ কোটি টাকা।

শতকরা হিসাবে ডিসেম্বর শেষে নিট খেলাপী ঋণের হার দাঁড়িয়েছে ১ দশমিক ২৮ শতাংশ। গত সেপ্টেম্বর শেষে এর হার ছিল ১ দশমিক ৬৪ শতাংশ।

অন্যদিকে ডিসেম্বর শেষে শ্রেণীকৃত ঋণের হার দাঁড়িয়েছে ৭ দশমিক ২৭ শতাংশ। গত সেপ্টেম্বর শেষে এর হার ছিল ৮ দশমিক ৪৭ শতাংশ ।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, গত অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে রাষ্ট্রীয় মালিকানাধীন, বেসরকারি, বিদেশি ও বিশেষায়িত ব্যাংকগুলোর খেলাপি ঋণের হার দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ দশমিক ৬৬ শতাংশ, ৩ দশমিক ১৫ শতাংশ, ২ দশমিক ৯৯ শতাংশ ও ২৪ দশমিক ১৫ শতাংশ ।

এর আগে গত সেপ্টেম্বর শেষে উল্লেখিত ক্যাটাগরিতে ব্যাংকগুলোর খেলাপি ঋণের হার ছিল যথাক্রমে ১৯ দশমিক ৬৫ শতাংশ, ৩ দশমিক ৮২ শতাংশ, ২ দশমিক ৫০ শতাংশ ও ২৩ দশমিক ৮৩ শতাংশ।

অর্থাৎ আলোচ্য সময়ে বিদেশি ব্যাংক ব্যতীত অন্য সব ব্যাংকের ক্ষেত্রেই খেলাপি ঋণের হার কমেছে।

তবে বিদেশি ব্যাংকগুলোর খেলাপি ঋণের হার (২ দশমিক ৯৯ শতাংশ) এখনও সবচেয়ে কম।

অন্যদিকে বিশেষায়িত ব্যাংকগুলোর খেলাপি ঋণের হার (২৪ দশমিক ১৫ শতাংশ ) সবচেয়ে বেশি।

বাংলাদেশ ব্যাংক জানায়, রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকগুলোর নতুন প্রদত্ত ঋণগুলো যাতে খেলাপি না হয় সেজন্য বাংলাদেশ ব্যাংক মনিটরিং কার্যক্রম জোরদার করেছে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-03-16 09:16:07