ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বৈদেশিক মুদ্রার সংকট নেই

বিলাসি পণ্য আমদানিতে সহায়তা দেবে না কেন্দ্রীয় ব্যাংক

টুটুল রহমান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, মার্চ ১১, ২০১১
বিলাসি পণ্য আমদানিতে সহায়তা দেবে না কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা: সংকট এড়াতে বিলাসি পণ্য আমদানির ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে অথরাইজ্্ড ডিলারের (ওডি) মাধ্যমে ডলার ধার দেবে।



সম্প্রতি মিশর ও লিবিয়াসহ বিভিন্ন দেশ থেকে বাংলাদেশি শ্রমিকরা ফেরত আসায় বৈদেশিক মুদ্রা আয় কিছুটা কমার আশঙ্কা থেকেই এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানালেন ব্যাংকের নির্বাহী পরিচালক। আর এশিয়ান কিয়ারিং ইউনিয়নের (আকু) আমদানি-রপ্তানি দায়-দেনা পরিশোধ তো রয়েছেই। এছাড়া আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ায় আমদানি ব্যয়ও বেড়ে গেছে। এ কারণে রিজার্ভে চাপ দেখা দিয়েছে।

চলতি মাসের ৩ মার্চ আকুকে ১০০ কোটি ডলার পরিশোধ করার পর বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলার, যা দিয়ে মাত্র তিনমাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

ইতিমধ্যে ডলারসহ বৈদেশিক মুদ্রার সংকট দেখা দিয়েছে বলে বাণিজ্যিক ব্যাংক ও আমদানিকারকদের প থেকে বলা হচ্ছে। বৈদেশিক মুদ্রার অভাবে আমদানির জন্য ঋণপত্র খুলতে পারছেন না বলেও অভিযোগ করছেন।

তবে এখনও সংকট সৃষ্টি হয়নি দাবি করে বাংলাদেশ ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংক ডলার বিক্রি করলে দেশীয় মুদ্রার সংকট দেখা দিতে পারে। এ কারণে ডলার বিক্রি করা হবে না, শুধু ধার দেওয়া হবে। ’  

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান বাংলানিউজকে বলেন, ‘বাজারে ডলার বা বৈদেশিক মুদ্রার সংকট নেই। তবে মধ্যপ্রাচ্যের মিশর ও লিবিয়া থেকে বাংলাদেশিরা ফেরত আসায় কিছুটা তো সমস্যা হবেই। আশার কথা, এ দু’টি দেশে আমাদের লোক খুবই কম। ’এছাড়া আকুর দেনা পরিশোধের পর রিজার্ভ সামান্য কমেছে। কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার বর্তমান রিজার্ভ দিয়ে তিন মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। ’

তিনি বলেন, রিজার্ভ জনগণের সম্পদ। এ কারণে রিজার্ভ খরচ করতে হবে বুঝে-শুনে। ব্যাংকগুলোকে আমরা এই ‘ম্যাসেজ’ দিতে চাই যে, দরকার নেই এমন বিলাসি পণ্য আমদানিতে কোনও সহায়তা দেওয়া হবে না। খাদ্যপণ্য ও ভোজ্য তেলে সহায়তার কথা জানানো হয়েছে তাদের।

এদিকে, বাজারে চাহিদা না থাকায় বুধ ও বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ডলার ধার নেয়নি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, মার্চ ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad