ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহজুড়ে পুঁজিবাজারের লেনদেন ও সূচক বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০১১
সপ্তাহজুড়ে পুঁজিবাজারের লেনদেন ও সূচক বেড়েছে

ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য গেল সপ্তাহ বেশ ভালো ছিল। সদ্যসমাপ্ত সপ্তাহের পাঁচটিসহ ছয় কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারের লেনদেন ও সূচক উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে।

একই সঙ্গে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৬৩টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২৪৯টি ও কমেছে ১৪টির। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া ২৬০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ৩২টির ও কমেছিল ২২৮টির।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয় পাঁচ হাজার ৮৭ কোটি ৭৯ লাখ ৫৬ হাজার ৫৬৬ টাকা। আগের সপ্তাহে লেনদেনের অংক ছিল দুই হাজার ৫১৭ কোটি ৭২ লাখ ৬৪ হাজার ৮০১ টাকা।

সপ্তাহের ব্যবধানে সাধারণ সূচক বেড়েছে এক হাজার ২১০ দশমিক ৭৮ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার ডিএসইর সাধারণ সূচক দাঁড়িয়েছে ৬ হাজার ৬৩৯ দশমিক ১৮ পয়েন্টে।

গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষে ছিল- প্রাইম ইন্স্যুরেন্স, কাশেম ড্রাইসেল, ফিনিক্স ইন্স্যুরেন্স, অ্যাকটিভ ফাইন, সিএমসি কামাল, ফেডারেল ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, বিডি ওয়েল্ডিং, তাল্লু স্পিনিং ও মেঘনা সিমেন্ট।

লেনদেনের দিক থেকে এগিয়ে থাকা কোম্পানিগুলো হলো- বেক্সিমকো, বেক্সটেক্স, পিপলস্ লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, ম্যাকসন্স স্পিনিং, আফতাব অটোমোবাইলস, ইউনাইটেড এয়ারওয়েজ, ওয়ান ব্যাংক, তিতাস গ্যাস, গ্রামীণফোন ও বে-লিজিং।

অন্যদিকে, গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট ২১৩টি কোম্পানি ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২০০টির, কমেছে ১১টির ও অপরিবর্তিত ছিল ২টির দাম। সপ্তাহের ব্যবধানে সার্বিক সূচক ১৯ দশমিক ৩৪ শতাংশ বেড়ে ১৮ হাজার ৬৯৭ পয়েন্টে উঠে আসে। সপ্তাহজুড়ে সিএসইতে মোট ৬৩৩ কোটি ৬১ লাখ ৬৫ হাজার ৪৭৮ টাকার লেনদেন হয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি হলো- ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, অ্যাকটিভ ফাইন, ফেডারেল ইন্সুরেন্স, বিডিকম অনলাইন, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, এসিআই ফর্মুলেশন, কাশেম ড্রাইসেলস, লিগ্যাসি ফুটওয়্যার, মেঘনা সিমেন্ট ও আফতাব অটোমোবাইলস।

লেনদেনের শীর্ষ দশ কোম্পানি হলো- বেক্সটেক্স, বেক্সিমকো, গ্রামীণফোন, ইউনাইটেড এয়ারওয়েজ, ম্যাকসন্স স্পিনিং, আফতাব অটো, ইউসিবিএল, পূবালী ব্যাংক, এবি ব্যাংক ও সোস্যাল ইসলামী ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, মার্চ ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।