ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা ছয় কার্যদিবস পুঁজিবাজারে সূচক বাড়লো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, মার্চ ১০, ২০১১
টানা ছয় কার্যদিবস পুঁজিবাজারে সূচক বাড়লো

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসেও (বৃহস্পতিবার) দেশের দুই পুঁজিবাজারের অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম বেড়েছে। বেড়েছে সূচক ও মোট লেনদেনের পরিমাণও।

গত সপ্তাহের এক কার্যদিবসসহ টানা ছয় কার্যদিবসে পুঁজিবাজারের সূচক বাড়লো।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৫৬টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে বেড়েছে ২৪৪টির, কমেছে ১০টির ও অপরিবর্তিত রয়েছে দুইটি কোম্পানির দাম।

পাশাপাশি সাধারণ সূচক ৩শ’ ২২ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৬শ’ ৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সার্বিক সূচক ২৬২ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৪শ’ ৯৬ পয়েন্টে পৌঁছেছে। মোট লেনদেন হয় এক হাজার ৪শ’ ৯২ কোটি টাকার বেশি। বুধবার এক হাজার ২শ ৪৩ কোটি টাকা লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে দাম বৃদ্ধির তালিকায় শীর্ষ দশ কোম্পানি হলো ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সায়হাম টেক্সটাইল, ফেডারেল ইন্স্যুরেন্স, আল-আরাফা ইসলামী ব্যাংক, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল), সিএমসি কামাল, ইউসিবিএল, কাশেম ড্রাইসেল, রূপালী ইন্স্যুরেন্স ও যমুনা ব্যাংক।

লেনদেন বৃদ্ধিতে শীর্ষ দশ কোম্পানি হলো বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যংক, পিএলএফএসএল, বেক্সটেক্স, ম্যাকসনস স্পিনিং, ন্যশনাল ব্যাংক, ইউনাইটেড এয়ারওয়েজ, তিতাস গ্যাস, ইউনিয়ন ক্যাপিটাল ও গ্রামীণ ফোন(জিপি)।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২০২ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯৭টির, কমেছে চারটির ও অপরিবর্তিত রয়েছে একটির শেয়ারের দাম।

সিএসই সিলেক্টিভ ক্যাটাগরির সূচক ৫শ’ ৬৯ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৯২ পয়েন্টে পৌঁছেছে। সার্বিক সূচক ৮৭৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬শ’ ৯৭ পয়েন্টে উঠে আসে। মোট লেনদেন হয় একশ’ ৭৬ কোটি টাকার বেশি।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মার্চ ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।