ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট যুগোপযোগী করা হবে : বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মার্চ ৫, ২০১১
ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট যুগোপযোগী করা হবে : বাণিজ্যমন্ত্রী

ঢাকা : ব্যবসা ও বিনিয়োগের উন্নতির মাধ্যমে দেশকে এগিয়ে নিতে সরকার আইনি বাধা দূর করার পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

তিনি বলেন, ‘এ লক্ষ্যে এরই মধ্যে ‘ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট (ঋঊজঅ) যুগোপযুগী করার উদ্যোগ নেওয়া হয়েছে।

খুব শিগগিরই তা কার্যকর করা হবে। ’

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইন্টান্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) আয়োজিত ‘নিউ ফরেন এক্সচেঞ্জ রেগুলেশনস টু ফ্যাসিলিটেট ফ্রি ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিটিব্যাংক এনএ-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মামুন রশিদ। আইসিসির প্রেসিডেন্ট মাহবুবুর রহমানের সভাপতিত্বে সংলাপে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন সার্ক চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট ও এফবিসিসিআই- এর সাবেক প্রেসিডেন্ট আনিসুল হক, এমসিসিআই- এর প্রেসিডেন্ট মেজর জেনারেল আমজাদ খান চৌধুরী (অব.) প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সরকার নির্বাচনী প্রতিশ্রুতি অনুসারে ব্যবসা-বাণিজ্যে আরও অগ্রগতি আনার লক্ষ্যে আইনগত সহায়তা নিশ্চিত করে বাণিজ্যবান্ধব পরিবেশ সৃষ্টি করতে বদ্ধপরিকর। ’

তিনি বলেন, ‘ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট’ যুগোপযোগী করা ছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে কম্পিটিশন আইন তৈরির বিষয়টি প্রক্রিয়াধীন। আগামী জুনের মধ্যেই এটি আইনে রূপান্তর করা হবে। এছাড়া কোম্পানি আইনকে যুগোপযোগী করার ল্েয কমিটি গঠন করা হয়েছে। এর কাজ দ্রুত এগিয়ে চলছে। ট্রেড অর্গানাইজেশন অর্ডিন্যান্সকেও যুগোপযোগী করা হচ্ছে। ’

মন্ত্রী আরও বলেন, ‘দেশের মধ্যে বিদেশি বিনিয়োগ আশা করার পাশাপাশি বাংলাদেশের ব্যবসায়ীদের বিদেশে বিনিয়োগের সমতা তৈরি হয়েছে। বিদেশে বিনিয়োগ উৎসাহিত করতে প্রয়োজনীয় আইন প্রণয়ন করা হবে। ’

তিনি এ সংলাপের মাধ্যমে প্রাপ্ত সুপারিশ বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়কে সরবরাহ করার অনুরোধ জানান।  

বাংলাদেশ সময় : ১৯৫৮ ঘণ্টা, মার্চ ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।