ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০ ব্রোকারেজ হাউসকে এসইসির জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, মার্চ ২, ২০১১
১০ ব্রোকারেজ হাউসকে এসইসির জরিমানা

ঢাকা: ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের অস্বাভাবিক লেনদেন ও অতিরিক্ত ঋণ দেওয়ার দায়ে ১০টি ব্রোকারেজ হাউসকে ১ লাখ টাকা করে জরিমানা করেছে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। মঙ্গলবারের কমিশন সভায় এ সিদ্ধান্ত হলেও তার আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি এসইসি।



এসইসি’র সংশ্লিষ্ট বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা জরিমানার বিষয়টি নিশ্চিত করলেও কোন কোন ব্রোকারেজ হাউসের বিরুদ্ধে এ সিদ্ধান্ত হয়েছে তা নিশ্চিত করা যায়নি।

সূত্র জানায়, ২০০৯-১০ সালে ডিএসই সদস্য ২৩টি ব্রোকারেজ হাউস এসইসির বিধি লঙ্ঘন করে ‘জেড’ ক্যাটাগরির শেয়ার ক্রয়ে গ্রাহকদের ঋণ প্রদান করে। এ বিষয়টি এসইসির নির্দেশে ডিএসই তদন্ত করে। পরবর্তীতে ডিএসইর তদন্ত রিপোর্টের ভিত্তিতে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউসগুলোকে শুনানির জন্য নোটিশ দেওয়া হয়। শুনানিতে ওই হাউজগুলোর বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হয়। এর মধ্যে ১০টি ব্রোকারেজ হাউসকে জরিমানা করা হয়েছে। বাকিগুলোকে পর্যায়ক্রমে জরিমানা করা হবে বলেও সূত্র জানায়।
 
অভিযুক্ত ২৩টি ব্রোকারেজ হাউস হচ্ছে- নভেলী সিকিউরিটিজ, সালাম অ্যান্ড কোম্পানি, আজম সিকিউরিটিজ, আল মুনতাহা সিকিউরিটিজ, সাবভেলী সিকিউরিটিজ, সিকিউরিটিজ ব্রোকিং অ্যান্ড ম্যানেজমেন্ট সার্ভিস লিমিটেড, ওয়াইফেং সিকিউরিটিজ, মো. ফখরুল ইসলাম সিকিউরিটিজ, অ্যালায়েন্স সিকিউরিটিজ, সিনহা সিকিউরিটিজ, আইল্যান্ড সিকিউরিটিজ, ডিএসএফএম সিকিউরিটিজ, আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কেম্পানি লিমিটেড, মন্ডল সিকিউরিটিজ, এসএনএম সিকিউরিটিজ, মিকা প্রোপার্টিস অ্যান্ড সিকিউরিটিজ, ধানমন্ডি সিকিউরিটিজ, এক্সপো সিকিউরিটিজ ট্রেডার্স লিমিটেড, রাজ্জাক সিকিউরিটিজ, এনসিসি ব্যাংক ব্রোকারেজ হাউজ, শ্যামল ইকুইটি ও এলএফ ম্যানেজমেন্ট।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘন্টা, ০২ মার্চ ২০১১
জেএনএ/এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad