ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সেনাকল্যাণ সংস্থার অধীনে ১৭টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের মধ্যে ১৬টি লাভজনক: মতিয়া চৌধুরী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, মার্চ ২, ২০১১

ঢাকা: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী জানিয়েছেন, সেনাকল্যাণ সংস্থার অধীনে ১৭টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের মধ্যে ১৬টি লাভজনক। এ খাত থেকে বিগত আর্থিক বছরে ৭৬ দশমিক ১১ কোটি টাকা মুনাফা হয়েছে।



বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে  সংরক্ষিত নারী আসনের সাংসদ মাহফুজা ম-লের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, এ মুনাফার টাকা থেকে অবসরপ্রাপ্ত সেনা সদস্যদের ও তাদের ওপর নির্ভরশীল সন্তান এবং তাদের স্ত্রীদের জন্য সহায়তা দেওয়া হয়। শিক্ষামূলক বৃত্তি, চিকিৎসা সুবিধা, দুঃস্থভাতা, বয়োজ্যেষ্ঠ ভাতা, বিশ্রামাগার সুবিধা ও হতদরিদ্র সশস্ত্রবাহিনীর সদস্যদের আবাসন ব্যবস্থা করা হয় এ অর্থ থেকে।

সাংসদ অপু উকিলের প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী জানান, এনজিওর দায়বদ্ধতা নিশ্চিত করতে এনজিও বিষয়ক ব্যুরোর দুইটি আইনকে একীভূত করে আরো যুগোপযোগী করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, মহাজোট সরকার ক্ষমতায় আসার পর এ পর্যন্ত ২টি রাষ্ট্রীয় মালিকানাধীন মিলকারখানা বেসরকারি খাতে হস্তান্তর করা হয়েছে। এগুলো হলÑ চট্টগ্রামের পার্টিক্যাল বোর্ড অ্যান্ড ভিনিয়ারিং প্ল্যান্ট এবং গাজীপুরের সাতরং টেক্সটাইল মিলস লিমিটেড।

এছাড়া সালাতিন সিন্ডিকেট লিমিটেডের ২০শতাংশ সরকারি শেয়ার মেঘনা পেট্রোলিয়ামের অনুকুলে এবং বাংলাদেশ ক্যান কোম্পানি লিমিটেডের জমি থেকে ২ একর জমি চট্টগ্রাম পরমানু শক্তি কেন্দ্রের অনুকুলে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ২১০২ঘণ্টা, মার্চ ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।