ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অবশেষে চাঙ্গা পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, মার্চ ১, ২০১১
অবশেষে চাঙ্গা পুঁজিবাজার

ঢাকা: টানা দরপতনের পর অবশেষে মঙ্গলবার প্রত্যাশিত ঊর্ধ্বমুখি পুঁজিবাজারের দেখা পেল বিনিয়োগকারীরা। পাঁচ কার্যদিবস পর এদিন দেশের দুই পুঁজিবাজারেই অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে।



ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ২৫৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ২৪৬টির, কমেছে ৬টির ও অপরিবর্তিত ছিল একটি কোম্পানির দাম।

একই সঙ্গে সাধারণ সূচক ৩৯৮ পয়েন্ট বা ৭.৬ শতাংশ বেড়ে পাঁচ হাজার ৬শ’ এক পয়েন্টে পৌঁছেছে। মোট লেনদেন হয়েছে ৪৩১ কোটি টাকার কিছুটা বেশি।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শুরুতে বেলা ১১ টা থেকে টানা ১০ মিনিট সূচক বেড়েছে। এরপর ১১ টা ১০ মিনিট থেকে সাড়ে ১১ টা পর্যন্ত সামান্য কমে। পরবর্তীতে সারাদিন সূচক বাড়ার গতি অব্যাহত থাকে।  

এদিন ডিএসসিতে দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি হলো- পূবালী ব্যাংক, ফাইন ফুডস, প্রিমিয়ার ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল), বেক্সটেক্স, স্কয়ার টেক্সটাইল, নাভানা সিএনজি, মেট্রা স্পিনিং, ওশেন কন্টেইনার্স লিমিটেড ও গোল্ডেন সন।

দাম কমার দিক থেকে শীর্ষ দশ কোম্পানি হলো- জুট স্পিনার্স, চিটাগং ভেজিটেবল, রহিম টেক্সটাইল, স্টাইল ক্রাফট, ঢাকা ইন্স্যুরেন্স, বিএসসি, ফার্স্ট আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ও মুন্নু জুট স্ট্যাফলার্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট ১৯১টি কোম্পানির লেনদেন হয়। এর মধ্যে ১৭৮টিরই দাম বেড়েছে ও  কমেছে ১৩টি কোম্পানির। পাশাপাশি সাধারণ সূচক এক হাজার ৪২ পয়েন্ট বা ৭.১ শতাংশ কমে ১৫ হাজার ৭শ’ ২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, মার্চ ১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।