ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং খাতে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১
ব্যাংকিং খাতে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক চালু

ঢাকা: আর্থিক লেনদেন পদ্ধতির আধুনিকায়ন ও দ্রুত লেনদেনের জন্য সোমবার থেকে দেশে প্রথমবারের মতো আন্তঃব্যাংক ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক চালু হয়েছে।

বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান এ দিন কেন্দ্রীয় ব্যাংকে আনুষ্ঠানিকভাবে এ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক কার্যক্রমের উদ্বোধন করেন।



তিনি বলেন, দেশের ব্যাংকিং খাতকে অধিকতর প্রযুক্তিনির্ভর, স্বয়ংক্রিয় ও গ্রাহক-বান্ধব হিসেবে গড়ে তোলার প্রচেষ্টায় আজকের এ পদপেটি নিঃসন্দেহে অন্যতম মাইলফলক হিসেবে স্মরণীয় হয়ে থাকবে।

 তিনি আরও বলেন, এই নেটওয়ার্কের আওতাধীন ব্যাংকগুলো এখন ইচ্ছা করলে তাদের গ্রাহকদের ইন্টারনেট/মোবাইল ব্যাংকিং সুবিধাও দিতে পারবে। পাশাপাশি এর আওতায় শিগগিরই ডেবিট লেনদেনও চালু করা হবে।

প্রসঙ্গক্রমে গভর্নর জানান, এরই মধ্যে দশটি ব্যাংককে মোবাইল ব্যাংকিং-এর অনুমতি দেওয়া হয়েছে।

অন্য প্রসঙ্গে ড. আতিউর বলেন, বাংলাদেশ ব্যাংকও তার নিজস্ব সেবার মানোন্নয়নে এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি)-এর বাস্তবায়ন শুরু করেছে।

এছাড়া সিআইবি অনলাইনের কাজও দ্রুত এগিয়ে চলছে বলে তিনি জানান।
 
উল্লেখ্য, কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগে প্রাথমিকভাবে দেশের ৪০টি তফসিলি ব্যাংক নিজেদের এ নেটওয়ার্কের আওতায় যুক্ত করেছে।

এর আওতায় গ্রাহকরা ক্রেডিট লেনদেনের মাধ্যমে বেতন/ভাতা প্রদান, বৈদেশিক/অভ্যন্তরীণ রেমিটেন্স প্রদান, ইউটিলিটি বিল পরিশোধ, শেয়ার হোল্ডারদের লভ্যাংশ/ডিভিডেন্ড/রিফান্ড প্রদান, সরকারি কর পরিশোধসহ বহুবিধ লেনদেন করতে পারবেন।

ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক চালু হওয়ার ফলে অংশগ্রহণকারী ব্যাংকসমূহ এখন ইচ্ছা করলে তাদের গ্রাহকদের ইন্টারনেট/ মোবাইল ব্যাংকিং সুবিধা দিতে পারবে।

বাংলাদেশ সময় : ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।