ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেয়ার কেনা-বেচার জন্য সমন্বিত তহবিল গঠনে উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১
শেয়ার কেনা-বেচার জন্য সমন্বিত তহবিল গঠনে উদ্যোগ

ঢাকা: পুঁজিবাজার থেকে শেয়ার কেনা-বেচার জন্য একটি সমন্বিত তহবিল গঠনের উদ্যোগ নিয়েছে ইন্ভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

সমন্বিত এই তহবিল গঠনের প্রক্রিয়ায় আইসিবি এবং চার রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) ব্যাংক ছাড়াও রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ও সাধারণ বীমা কর্পোরেশন যুক্ত হচ্ছে।



সোমবার আইসিবিতে অনুষ্ঠিত এক বৈঠকে পুঁজিবাজারের উন্নয়নে আইসিবি’র পক্ষ থেকে এই সমন্বিত তহবিল গঠনের প্রস্তাব করা হয়।

বৈঠকে উল্লেখিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
বৈঠক শেষে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ফায়েকুজ্জামান সাংবাদিকদের জানান, প্রস্তাবটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বোর্ড সভায় অনুমোদন সাপেক্ষে যতদ্রুত সম্ভব বাস্তবায়ন করা হবে।
 
সমন্বিত তহবিল গঠনের যৌক্তিকতা ব্যাখ্যা করে তিনি বলেন, ‘আইসিবি’র একক তহবিলের মাধ্যমে পুঁজিবাজার থেকে শেয়ার কিনে তা দীর্ঘ সময় ধরে রাখা সম্ভব নয়। এই প্রক্রিয়ার সঙ্গে বেসরকারি ব্যাংকগুলো চাইলে যুক্ত হতে পারে। ’

আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘বর্তমান সংকটময় পরিস্থিতিতে সরকারের নির্দেশ মোতাবেক আইসিবি পুঁজিবাজার থেকে শেয়ার কেনা অব্যাহত রেখেছে। তবে শেয়ার কেনার ক্ষেত্রে ভাল মৌলভিত্তি সম্পন্ন শেয়ারগুলো একটা তালিকা করা হয়েছে এবং কোনো প্রতিষ্ঠান কোনো শেয়ার কিনবে বৈঠকে তা নির্ধারণ করা হয়েছে। ’
 
‘পুঁজিবাজার থেকে আইসিবি কত টাকার শেয়ার কিনছে’ - এ প্রশ্নের জবাবে টাকার অঙ্ক উল্লেখ না করে তিনি জানান, রোববারের চেয়ে সোমবার দ্বি-গুণ পরিমাণ অর্থের শেয়ার কেনা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।