ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতির সুরাহায় এফটিএ স্বারে অগ্রগতি নেই

সোহেল রহমান,স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, মার্চ ৭, ২০১১

ঢাকা: ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বি-পাকি বাণিজ্যে বিপুল ঘাটতির কোনও সুরাহা হচ্ছে না। ঘাটতি কমাতে গত কয়েক বছর ধরে উভয় দেশের পক্ষ থেকে ‘মুক্ত বাণিজ্য চুক্তি’ (এফটিএ) স্বারের কথা বলা হলেও কার্যত এ ব্যাপারে কোনও অগ্রগতি নেই।



বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এ কথা জানা গেছে।

সূত্র জানায়, এফটিএ সম্পাদনের মাধ্যমে বাংলাদেশ প্রকৃতপক্ষে কতটুকু লাভবান হবেÑ তা খতিয়ে দেখতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার।

এ কমিটির কাছ থেকে প্রতিবেদন পাওয়ার পরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে গঠিত কমিটির কাজ কবে নাগাদ শেষ হবে এ বিষয়ে সুনির্দিষ্ট কিছু জানা যায়নি।

উল্লেখ্য, সরকারি হিসাবে ভারতের সঙ্গে বাংলাদেশের গড় বাণিজ্যঘাটতি হচ্ছে বছরে ৩শ’ কোটি ডলার। আর অবৈধ বাণিজ্য আমনে নিলে ঘাটতির পরিমাণ এর দ্বিগুণ হবে।

ভারত তার মোট আমদানির মাত্র ২ শতাংশ আমদানি করে বাংলাদেশ থেকে। অন্যদিকে বাংলাদেশের মোট আমদানির ১৬ শতাংশ আসে ভারত থেকে।
 
পরিসংখ্যানে দেখা যায়, গত ২০০৯-১০ অর্থবছরে ভারতে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৩০ কোটি ৪৬ লাখ ডলার। এর বিপরীতে ভারত থেকে আমদানি করা হয়েছে ৩২১ কোটি ৪৬ লাখ ডলারের পণ্য।

 অর্থাৎ গত অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ২৯১ কোটি ডলার।

এর আগের অর্থ বছরে (২০০৮-০৯) বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ২৫৮ কোটি ৭০ লাখ ডলার। সর্বশেষ চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’১০) বাণিজ্য ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৮৪ কোটি ৪৫ লাখ ডলার।
 
ট্যারিফ কমিশন সূত্রে জানা যায়, ভারতে বাংলাদেশি পণ্যের যথেষ্ট চাহিদা রয়েছে এবং রপ্তানি বাড়ানোরও সুযোগ রয়েছে। কিন্তু ভারতের প থেকে নানা ধরনের অশুল্ক বাধা আরোপ করায় রপ্তানি বাড়ানো সম্ভব হচ্ছে না।
 
এদিকে, অর্থনীতিবিদরা বলছেন, রপ্তানি ভিত্তি সম্প্রসারণ, পণ্য বহুমুখীকরণ ও পণ্যের গুণগত মান উন্নত না হলে ভারতের সঙ্গে এফটিএ করে তেমন লাভবান হবে না বাংলাদেশ।
ভারতের সঙ্গে এফটিএ সম্পাদনে সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করছে দেশের ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই।

নাম প্রকাশে অনিচ্ছুক এফবিসিসিআই’র একটি সূত্র বাংলানিউজকে জানায়, চোরাচালান রোধ করা না গেলে এফটিএ করে কোনও লাভ হবে না। এতে বাণিজ্য ঘাটতি আরও বেড়ে যেতে পারে।  

অথচ গত বছরের শেষ দিকে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন ‘ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের এফটিএ প্রায় চূড়ান্ত পর্যায়ে’।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।