ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিজেএমসিকে আমলাতন্ত্র থেকে স্বশাসনে আনতে হবে: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১১
বিজেএমসিকে আমলাতন্ত্র থেকে স্বশাসনে আনতে হবে: ইনু

ঢাকা: জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, পাট অর্থনীতির উন্নয়নে বিজেএমসি এবং জুট মিলগুলোকে আমলাতন্ত্র থেকে স্বশাসনে নিয়ে আসতে হবে।

তিনি বলেন, পাট শিল্পকে একটি কৃষিভিত্তিক শিল্প হিসেবে প্রতিষ্ঠা করে অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজার সৃষ্টির মাধ্যমে এ শিল্পের উন্নয়ন ত্বরান্বিত করতে হবে।



রোববার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‘বাংলাদেশের পাট অর্থনীতি নির্মিত মিথ্যা, বিনির্মিত সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন ইনু।

যৌথভাবে সেমিনারটির আয়োজন করে পাট ও পাট শিল্প রক্ষা কমিটি এবং অ্যাকশন এইড, বাংলাদেশ।

বাংলাদেশে পাট অর্থনীতির সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হিসাবে সরকারি ও বেসরকারি সংগঠনগুলোর নীতিগত সমস্যাকেই চিহ্নিত করেন হাসানুল হক ইনু।

তিনি অভিযোগ করে বলেন, ‘সরকার কাঁচাপাট কেনার জন্য যে সহায়তা দিচ্ছে তা সরকারি ও ব্যক্তিগত প্রতিষ্ঠানের জন্য কী রকম হবে তা নির্ধারণ করতে হবে। ’

কোনও বেসরকারি প্রতিষ্ঠান পাট শিল্পের নামে ঋণ নিয়ে অন্য খাতে তা ব্যয় করছে কি-না তা খতিয়ে দেখতে হবে বলেও জানান তিনি।  

পাশাপাশি পাট শিল্পের উন্নয়নের জন্য প্রশাসনে জবাবদিহিতা, যথাযথ গবেষণা, অভ্যন্তরীণ বাজার সম্প্রসারণে প্রচার প্রচারণা, আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে পরিকল্পনার প্রতি জোর দেন ইনু।

সেমিনারে পাট শিল্পকে নিয়ে মনুষ্য সৃষ্ট বিভিন্ন মিথ্যার কথা উল্লেখ করে এ শিল্পের অপার সম্ভাবনা নিয়ে এক লিখিত গবেষণা প্রবন্ধ তুলে ধরেন পাট ও পাটশিল্প রক্ষা কমিটির সাধারণ সম্পাদক খালিদ হোসেন।

শুধু লোকসানের কথা বলে সরকারি জুট মিলগুলো বন্ধ করে এ শিল্পকে বিগত সরকার ধ্বংসের দিকে নিয়ে গেছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি বলেন,‘সরকারি জুট মিলগুলো বন্ধ করে এবং বেসরকারিকরণ করে সমস্যার সমাধান সম্ভব নয়। এজন্য প্রয়োজন বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বাংলাদেশ জুট মিল কর্পোরেশন (বিজেএমসি)’র প্রশাসনিক জবাবদিহিতা। ’

কাঁচাপাট কেনা থেকে শুরু করে উচ্চ পর্যায় পর্যন্ত দুর্নীতির সঙ্গে জড়িত সবাইকে চি‎িহ্নত করে তাদের শাস্তি দেওয়ার কথাও উল্লেখ করেন তিনি।

এ সময় বন্ধ পাট কলগুলো অবিলম্বে চালু করে এবং উন্নত যন্ত্রপাতি, পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ করে পাটকে অর্থনীতির অন্যতম প্রধান চালিকা শক্তিতে পরিণত করার আহ্বান জানান তিনি।

কমিটির সভাপতি অ্যাডভোকেট ফিরোজ আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ, পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপ-সচিব উৎপল কুমার দাস, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহীদুল্লাহ চৌধুরী প্রমুখ।    

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭,২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।