ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোল বন্দর দিয়ে চালের কুঁড়ায় উৎপাদিত তেল রপ্তানি

বেনাপোল প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১১

বেনাপোলঃ বাংলাদেশে চালের কুঁড়া থেকে উৎপাদিত তেল বেনাপোল বন্দর দিয়ে ভারতে রফতানি শুরু হয়েছে। গত এক মাসে এক লাখ ৮৪ হাজার ৫০০ ডলার মূল্যের তেল ভারতে রপ্তানি করেছে বাংলাদেশ।



বেনাপোল কাস্টমস কমিশনার আব্দুল মান্নান শিকদার জানান, ভারতে চালের কুঁড়ায় উৎপাদিত তেলের ব্যাপক চাহিদা থাকায় বেনাপোল বন্দর দিয়ে এর রফতানি আয়ও বেড়েছে। এক মাসে এ বন্দর দিয়ে প্রায় ২০৫ মেট্রিক টন চালের কুঁড়ার তেল রফতানি হয়েছে ভারতে। যা থেকে আয় হয়েছে এক কোটি ৩৫ লাখ টাকা। প্রতিটন চালের কুঁড়ার তেলের মূল্য ৫৭ হাজার ৬০০ টাকা।

কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা ফজলুর রহমান জানায়, ঢাকার রফতানিকারক প্রতিষ্ঠান কেবিসি এগ্রো লিমিটেড বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রথম কুঁড়ার তেল রফতানি শুরু করে। এখন তাদের সঙ্গে আরো ২/১টি প্রতিষ্ঠান তেল রফতানি শুরু করেছে।

ভারতে এ তেলের ব্যাপক চাহিদা থাকায় ক্রমেই বাড়ছে এর রফতানি। এর আগে বাংলাদেশ থেকে চালের কুঁড়া আমদানি করে ভারত নিজেরাই তেল উৎপাদন করত। তেল উৎপাদনের পর যে বর্জ্য থাকতো তা দিয়ে পোল্ট্রি ফিড তৈরি করে আবার তা বাংলাদেশে রফতানি করত।

তবে বাংলাদেশ বর্তমানে কুঁড়ার পরিবর্তে তা থেকে তেল উৎপাদন করে ভারতে রফতানি করছে। দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন অটো রাইস মিলে চালের কুঁড়া থেকেই মূলত এ তেল উৎপাদন হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।