ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে বৃহত্তর আন্ত:নির্ভরশীলতা গড়ে তোলা দরকার : বাণিজ্য মন্ত্রী

বাণিজ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১
বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে বৃহত্তর আন্ত:নির্ভরশীলতা গড়ে তোলা দরকার : বাণিজ্য মন্ত্রী

ঢাকা: সামনের দিকে অগ্রসর হওয়ার জন্য বিম্সটেক সদস্য ভুক্ত দেশগুলোর প্রতি বৃহত্তর ঐক্যের আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

বুধবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে আয়োজিত ‘বিমসটেক-এর সদস্যভুক্ত দেশগুলোতে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে বক্তব্যে বাণিজ্য মন্ত্রী এ আহ্বান জানান।



উল্লেখ্য, বিমস্টেক-এর আওতাধীন ৬ষ্ঠ বিজনেস ফোরামের এই আন্তর্জাতিক সেমিনার বুধবার শুরু হয়েছে। সেমিনারে অংশ দিতে বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বর্তমানে ব্যাংককে রয়েছেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিম্সটেক-এর সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে আন্ত:আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর যথেষ্ট সুযোগ ও সম্ভাবনা থাকা সত্ত্বেও দেশগুলোর আন্ত:আঞ্চলিক বাণিজ্যের পরিমাণ অনেক কম। তিনি বলেন, বিম্সটেক-এর সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে আন্ত:আঞ্চলিক বাণিজ্য বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে।

সাম্প্রতিক বিশ্ব অর্থনৈতিক সংকটের কথা উল্লেখ করে বাণিজ্য মন্ত্রী বলেন, সাম্প্রতিক বিশ্ব অর্থনৈতিক সংকটের কথা উল্লেখ করে বাণিজ্য মন্ত্রী বলেন, এ সংকটে এশিয়ার অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়। সঙ্কট কাটিয়ে ওঠতে এশিয়ার দেশগুলোর সময়মতো ও যথাযথ নীতিগত পদক্ষেপ গ্রহণ করে। তিনি বলেন, সঙ্কট মোকাবেলায় বাংলাদেশ সরকারও রফতানিকারকদের আর্থিক প্রণোদনাসহ বিভিন্ন নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল। যে কারণে গত দু’বছর বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। ভবিষ্যতে এ ধরনের সঙ্কট মোকাবেলায় বিমসটেক সদস্য দেশগুলোর মধ্যে বৃহত্তর আন্ত:নির্ভরশীলতা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

বাংলাদেশ-থাইল্যান্ড দ্বি-পাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্য বৃদ্ধি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন ও বিদ্যুৎ খাতে থাই বিনিয়োগ এবং থাইল্যান্ডের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশের বিষয়ে থাই বাণিজ্য উপমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। এছাড়া থাইল্যান্ড থেকে চিনি ও সিদ্ধ চাল আমদানির ব্যাপারেও তিনি আলোচনা করেন।
উল্লেখ্য, বর্তমানে সরকারি পর্যায়ে থাইল্যান্ড থেকে ২ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল আমদানির বিষয়টি প্রক্রিয়াধীণ রয়েছে।    
    
বাংলাদেশ সময় : ১৪০৮ ঘণ্টা , ফেব্রুয়ারি ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।