ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উত্থান-পতনের মধ্যে পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১১
উত্থান-পতনের মধ্যে পুঁজিবাজার

ঢাকা: উত্থান-পতনের মধ্য দিয়ে অতিক্রান্ত হচ্ছে পুঁজিবাজার। গত দুয়েকদিন বাজার বেশ ঊর্ধ্বমুখি হলেও বুধবার ঢাকার পুঁজিবাজারে প্রায় সকল শেয়ারের দাম ও সূচকের পতন ঘটেছে।



লেনদেনের শুরুতেই ডিএসই সাধারণ সূচক ছিল নিম্নমুখী। লেনদেন শুরুর কয়েক মিনিটের মধ্যেই ১৪০ পয়েন্টেরও বেশি নেমে যায় ডিএসই সাধারণ সূচক। এরপর সূচক কম-বেশি ওঠা-নামা করতে থাকে।
 
ঢাকার পুঁজিবাজারে এদিন ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, দর কমেছে ১৯২টির ও ১০টির দর অপরিবর্তিত রয়েছে।

মোট শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে পাঁচ কোটি নয় লাখ ৫৩ হাজার ১৭০টি। টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৭৩ কোটি ৬৭ লাখ টাকা। যা মঙ্গলবারের তুলনায় ৩৮৯ কোটি ২৮ লাখ টাকা কম।
 
বুধবার লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক গতকালের তুলনায় ১৫৪ দশমিক ৯০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬০১৮ দশমিক ৪৮ পয়েন্টে।
 
এদিন বাজার মূলধনও কমেছে। বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে দুই লাখ ৭২ হাজার ৬৮৯ কোটি টাকা। মঙ্গলবার বাজার মূলধনের পরিমাণ ছিল ২ লাখ ৭৮ হাজার ৫২৪ কোটি টাকা।

বুধবার দাম বাড়ার শীর্ষ ছিল রেকিট বেংকিজার, এশিয়া ইন্স্যুরেন্স, আইডিএলসি, প্রাইম ফাইন্যান্স, ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসিআই ফরমুলেশন, লিব্রা ইন্ফিউশন, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক ও আইসিবি ফার্স্ট এসআরবি।
 
অন্যদিকে দর পতনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ছিল বিডি ওয়েল্ডিং, সিএমসি কামাল, প্রাইম ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, তাল্লু স্পিনিং, রহিমা ফুড, বিডি অটো কার, কাশেম ড্রাইসেল, সায়হাম টেক্সটাইল ও ইমাম বাটন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ২৩ ফেব্রুয়ারি, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।