ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিসিসিআই-সিএফটিসি চুক্তি

বাংলাদেশের জন্য সহজ হলো ক্যান্টন ফেয়ারে অংশ নেওয়ার সুযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১

ঢাকা: রোববার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই) ও চায়না ফরেন ট্রেড সেন্টারের (সিএফটিসি) মধ্যে স্বাক্ষরিত এক চুক্তি চীনের আমদানি-রপ্তানি মেলায় বাংলাদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণের সুযোগ অনেক সহজ করে দিয়েছে।

রোববার ডিসিসিআই সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

   

ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহিম ও সিএফটিসির উপ-মহাপরিচালক চেন চাওরেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

প্রসঙ্গত, প্রতি বছর গুয়াংজুতে অনুষ্ঠিত চীনের বৃহত্তম বাণিজ্য মেলায় (ক্যান্টন ফেয়ার) বিশ্বের ২১০টি দেশ অংশগ্রহণ করে থাকে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আসিফ ইব্রাহিম বলেন, ‘ক্যান্টন ফেয়ার ব্যবসার প্রসার বাড়ানোর সেরা একটি সুযোগ। এই সুযোগকে বাংলাদেশি ব্যবসায়ীরা যাতে কাজে লাগাতে পারেন সেজন্যই এই চুক্তি করা হয়েছে। ’

তিনি বলেন, ‘ডিসিসিআই এই মেলায় অংশ নেওয়ার কাজটি খুব দ্রুত ও সহজভাবে সম্পন্ন করতে সাহায্য করবে। ’

এ সময় বাংলাদেশি ব্যবসায়ীদের এই মেলায় অংশ নিয়ে ব্যবসা প্রসারের সুযোগ নেওয়ার আহবান জানান চেন চাওরেন। প্রতি বছর এপ্রিল ও অক্টোবর মাসে এই মেলা অনুষ্ঠিত হয়।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জিয়ানি।

শিল্পমন্ত্রী বলেন, ‘২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে উন্নীত করতে আমরা নতুন কৌশল হাতে নিয়েছি। ’

অপরদিকে সিএফটিসি ও ডিসিসিআই এর মধ্যে ক্যান্টন ফেয়ারের সহযোগিতামূলক এই চুক্তি বাংলাদেশের ব্যবসার জন্য একটি মাইল ফলক বলে উল্লেখ করেন ঝাং জিয়ানি।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।