ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কৃষকদের ৯৬ কোটি টাকার ঋণ বিতরণ করা হবে : গভর্নর

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১
কৃষকদের ৯৬ কোটি টাকার ঋণ বিতরণ করা হবে : গভর্নর

বান্দরবান: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, রাষ্ট্রীয় মালিকানাধীন ও বিশেষায়িত ব্যাংকগুলোর মাধ্যমে কৃষকদের ২ শতাংশ রেয়াতী সুদ হারে ৯৬ কোটি টাকার ঋণ বিতরণের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, ‘বান্দরবানে অনেক নারী উদ্যোক্তা আছে, তারা তাঁত ও কুঠির শিল্পের কাজে পারদর্শী, তারা এসএমই ঋণের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ করতে পারে, পাহাড়ে আনারস, পেঁপে কমলার ক্ষেত্রে কৃষিভিত্তিক শিল্প জুস কারখানা স্থাপন করা যেতে পারে।



বুধবার বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হা মার্মার সভাপতিত্বে কুহালং ইউনিয়নের চেমী ডলু পাড়ায় আদা ও হলুদ চাষিদের অনুষ্ঠিত সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি বিষয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংক প্রতিনিয়ত ২৫টি নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য পরিস্থিতি পর্যালোচনা করে। ’

তিনি বলেন, ‘দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মধ্যেও পেঁয়াজ, আদা ও হলুদসহ পাঁচটি পণ্যের মূল্য হ্রাস পেয়েছে। ’

গভর্নর বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় এ বছর পার্বত্য চট্টগ্রামে আদা, হলুদ, তৈলবীজ ইত্যাদি চাষে স্থানীয় চারটি ব্যাংকের মাধ্যমে ১ হাজার ৭৭১জন চাষিকে প্রায় সাড়ে ছয় কোটি টাকা ঋণ বিতরণ করেছে। ’

সন্মেলনে বিশেষ অতিথি ছিলেন চ্যানেল আই পরিচালক শাইখ সিরাজ, অগ্রণী ব্যাংকের পরিচালনা পরিষদ চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হক, ব্যাংকের সিইও সৈয়দ আবদুল হামিদ, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ূন কবির, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সেলিনা জাহান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।