ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জুন ১, ২০১৪
ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে লেনদেন সামান্য বাড়লেও সূচক কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।


 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ৬ লাখ টাকার। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়ালফান্ড।
 
অন্যদিকে, অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আজ লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৭ লাখ টাকার। গত কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের।
 
রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ১৩ দশমিক ৯৫ শতাংশ, টেক্সটাইল খাতের ৮ দশমিক ০৯ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭৪ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৯ দশমিক ৬১ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত ২ দশমিক ২১ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ৯৫ শতাংশ, ওষুধ ওরসায়ন খাত ১৫ দশমিক ০৮ শতাংশ, প্রকৌশল ১২ দশমিক ৩০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৩ দশমিক ৬৫ শতাংশ, সিমেন্ট খাত ১২ দশমিক ১১ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৯৩ শতাংশ।
 
রোববার সূচক বেড়ে ডিএসই’র লেনদেন শুরু হয়। এরপর সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১২টা ৫ মিনিটে সূচক দিনের সর্বোচ্চ ৩৫ পয়েন্ট বৃদ্ধি পায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ১৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৪ হাজার ৪৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় ১০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৩ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২৫টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।
 
রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- গ্রামীণ ফোন, লাপার্জ সুরমা সিমেন্ট, মেঘনা পেট্রোলিয়াম, এসিআই, মবিল যমুনা, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, বিএসআরএম স্টিল, হাইডেলবার্গ সিমেন্ট, মার্কেন্টাইল ব্যাংক এবং স্কয়ার ফার্মা।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করে ৮ হাজার ৪৬৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৬ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ১৬০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৩ হাজার ৬৩৯ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৭ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জুন ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।