ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

লেনদেনের ১৯ শতাংশই প্রকৌশল খাতের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জুন ৯, ২০১৪
লেনদেনের ১৯ শতাংশই প্রকৌশল খাতের

ঢাকা: আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট ঘোষণার পর দ্বিতীয় দিনে ইতিবাচক হয় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। আর এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে প্রকৌশল খাতের প্রাধান্য লক্ষ্য করা গেছে।

মোট লেনদেনের প্রায় ১৯ শতাংশই ছিল এ খাতের দখলে।
 
এরপর খাত ভিত্তিক লেনদেনের শীর্ষে রয়েছে- টেক্সটাইল খাতের অবদান মোট লেনদেনের ১৩.৭৮ শতাংশ, জ্বালানি খাতের ১২.৪৪ শতাংশ, সিমেন্ট খাতের ১১.৬৩ শতাংশ, ওষুধ খাতের ৮.৬৯ শতাংশ, ব্যাংক ৬.৮১ শতাংশ, টেলিকমিউনিকেশন ৫.৬৯ শতাংশ, আর্থিক প্রতিষ্ঠান ৩.৮৬ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৩.৭৪ শতাংশ, ট্রাভেল ৩.২৮ শতাংশ, সেবা ও আবাসন ৩.৫৭ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১.৪৭ শতাংশ, আইটি ০.৬২ শতাংশ, ট্যানারি ০.৯৭ শতাংশ এবং অন্যান্য ১.৫৫ শতাংশ।
 
এদিন লেনদেন শুরুর পর থেকে বাড়তে থাকে সূচক। দিনশেষে ডিএসইএক্স সূচক বেড়েছে ৬৯ পয়েন্ট। আর শতাংশ হারে ১ দশমিক ৬০ শতাংশ। আর মোট লেনদেন হয়েছে ৪২০ কোটি ৫৮ লাখ টাকা। যার মধ্যে শুধুমাত্র প্রকৌশল খাতের লেনদেনে হয়েছে ৭৭ কোটি টাকার কিছুটা বেশি।
 
জানা যায়, প্রকৌশল খাতের মোট ২৫টি কোম্পানির মধ্যে এদিন দাম বৃদ্ধি পেয়েছে ২০টি কোম্পানির, কমেছে ৪টির আর অপরিবর্তীত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। ইস্টার্ন ক্যাবলের সবচেয়ে বেশি দর বৃদ্ধি পেয়েছে। এর দর বেড়েছে ৫ দশমিক ৩০ টাকা।
 
এছাড়া অন্যান্য দাম বৃদ্ধি পাওয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ বিল্ডিং লিমিটেড ৫.১০ টাকা, আফতাব অটোমোবাইল ৩.৬০ টাকা, গোল্ডেন সন ৩.৬০ টাকা, মুন্নু স্ট্যাফলার্স ২.৯০ টাকা, জিপিএইচ ইস্পাত ২.৪০ টাকা, আনোয়ার গ্যালভানাইজিং ০.৯০ টাকা, অ্যাপোলো ইস্পাত ০.৫০ টাকা, অ্যাটলাস বাংলা ০.৪০ টাকা, আজিজ পাইপস ০.২০টাকা, বিডি অটোকারস ০.২০ টাকা, বিডি থাই ১.৩০ টাকা, বেঙ্গল উইন্ডসোর ২.২০ টাকা, দেশবন্ধু পলিমার ০.৬০ টাকা, কে অ্যান্ড কিউ ০.৮০ টাকা, নাভানা সিএনজি ১.৯০ টাকা, ন্যাশনাল পলিমার ০.১০ টাকা, কাশেম ড্রাইসেল ১.৬০ টাকা,  এসআলম কোল্ডরোল ১.১০ টাকা এবং সিঙ্গার বিডি ০.২০ টাকা।
 
এছাড়া দাম কমার মধ্যে রয়েছে রংপুর ফাউন্ড্রি ৩ টাকা, রেনউইক যজ্ঞেশ্বর ১৩.২০ টাকা, বিডি ল্যামবস ০.২০ টাকা এবং বিএসআরএম স্টিল ১.৭০ টাকা। তবে দাম অপরিবর্তীত রয়েছে ন্যাশনাল টিউবের।
 
বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জুন ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।