ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ঋণমানে দীর্ঘমেয়াদে বিএসআরএম স্টিল ‘এএ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, মে ২৯, ২০১৪
ঋণমানে দীর্ঘমেয়াদে বিএসআরএম স্টিল ‘এএ’

ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত বিএসআরএম স্টিল কোম্পানি ঋণমানে দীর্ঘমেয়াদে ‘এএ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’ হিসেবে বিবেচিত হয়েছে।
 
সম্প্রতি কোম্পানিটির ২০১৩ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড (সিআরআইএলএল)।


 
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।
 
ঋণমান প্রতিবেদন অনুসারে, কোম্পানিটি স্বল্পমেয়াদে ও দীর্ঘমেয়াদে মধ্যবর্তী অবস্থানে রয়েছে। ফলে ঋণ পরিশোধে বিএসআরএম স্টিল কোম্পানির সক্ষমতা মধ্যম।
 
ডিএসইতে বৃহস্পতিবার এ শেয়ারের দর ৭৫ থেকে ৭৭ টাকার মধ্যে ওঠানামা করছে। সর্বশেষ এ কোম্পানির শেয়ার ৭৫ দশমিক ২০ টাকায় লেনদেন হয়।
 
কোম্পানিটি ২০১৩ সালের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ওই হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নেট মুনাফা হয়েছে ১৩৯ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) ৪ টাকা ০৮ পয়সা।
 
অন্যদিকে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি থেকে মার্চ-২০১৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির কর পরবর্তী নেট মুনাফার পরিমাণ ৪০ কোটি ৩৬ লাখ ১০ হাজার টাকা ও ইপিএস ১ টাকা ১৮ পয়সা।
 
২০০৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩৪১ কোটি ৮০ লাখ টাকা।
 
বাজারে এ কোম্পানির মোট শেয়ারসংখ্যা ৩৪ কোটি ১৭ লাখ ৭৫ হাজার। যার মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৪৮ দশমিক ৩৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৮ দশমিক ০৭ শতাংশ বিদেশি বিনিয়োগকারীদের কাছে ০ দশমিক ৪১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর হাতে রয়েছে ১৩ দশমিক ১৪ শতাংশ শেয়ার।
 
বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মে ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।