ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে লেনদেন কমেছে ১৯ শতাংশ, সিএসইতে ১৬ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৮ ঘণ্টা, মে ২৪, ২০১৪
ডিএসইতে লেনদেন কমেছে ১৯ শতাংশ, সিএসইতে ১৬ শতাংশ

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে লেনদেন ও সূচক উভয়ই কমেছে। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ১৯ দশমিক ৪০ শতাংশ এবং সিএসই’র লেনদেন কমেছে ১৬ দশমিক ০৯ শতাংশ।



গত সপ্তাহে ডিএসইর সাধারণ সূচক (ডিএসইএক্স), ডিএসই-৩০ ও ডিএসই শরীয়াহ সূচকও কমেছে।

ডিএসইএক্স সূচক কমেছে ৩২ দশমিক ৮৯ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক কমেছে ১৪ দশমিক ৭৯ পয়েন্ট এবং ডিএসই শরীয়াহ সূচক কমেছে ১১ দশমিক ৯২ পয়েন্ট।
 
এদিকে, গত সপ্তাহে সিএসই’র সিএসসিএক্স সূচক কমেছে ৭৩ পয়েন্ট, সিএসই-৩০ সূচক কমেছে ৮২ পয়েন্ট এবং সিএএসপিআই সূচক কমেছে ১০৪ পয়েন্ট।

গত সপ্তাহে সিএসইতে লেনদেন কমেছে ১৮ কোটি ৮৯ লাখ ১৫ হাজার ৪১৫ টাকা।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসই’র সাধারণ সূচক (ডিএসইএক্স) ছিল ৪ হাজার ৪১৬ দশমিক ৯৬ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৩৮৪ দশমিক ০৬ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) কমেছে ৩২ দশমিক ৮৯ পয়েন্ট বা ০ দশমিক ৭৪ শতাংশ।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসই’র সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৫০৮ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৮ হাজার ৪৩৫ পয়েন্ট।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সিএসসিএক্স সূচক কমেছে ৭৩ পয়েন্ট বা ০ দশমিক ৮৬ শতাংশ।
 
গত সপ্তাহের অধিকাংশ কার্যদিবসেই ডিএসই ও সিএসই’র সূচক কমেছে। এছাড়া কমেছে ডিএসই ও সিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।
 
গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে দশমিক ১৯ দশমিক ৪০ শতাংশ। লেনদেন হয়েছে মোট এক হাজার ১৭৩ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৮১৪ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৪৫৫ কোটি ৬৬ লাখ ৯ হাজার ৬৯৩ টাকা।
 
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ৮৭টির, কমেছে ১৯২টির ও অপরিবর্তিত ছিল ২৪টির দাম। লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ৬৭টির, কমেছে ২২০টির ও অপরিবর্তিত ছিল ১৬টির দাম। লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
 
এদিকে, মোট ৫ কার্যদিবসে ডিএসই’র দৈনিক গড় লেনদেন কমেছে। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন দাঁড়ায় ২৩৪ কোটি ৬৪ লাখ ৩৭ হাজার ১৬৩ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৩৬৩ কোটি ৯১ লাখ ৫২ হাজার ৪২৩ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ৩৫ দশমিক ৫২ শতাংশ।
 
এছাড়া ডিএসইতে কমেছে শেয়ার লেনদেনের পরিমাণ। গত সপ্তাহে ডিএসইতে মোট ২৯ কোটি ১২ লাখ ৭৯ হাজার ৬৯৭টি শেয়ার হাতবদল হয়েছে।

গত সপ্তাহের আগের সপ্তাহে হাতবদল হওয়া শেয়ারের সংখ্যা ছিল ৩৫ কোটি ৬০ লাখ ৭১ হাজার ২৯৫টি।

সুতরাং গত সপ্তাহে শেয়ার লেনদেন কমেছে ১৮ দশমিক ২০ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- অ্যামবি ফার্মা (২৩ দশমিক ৬৪ শতাংশ), মেঘনা সিমেন্ট (৯ দশমিক ৭৮ শতাংশ), সামিট অ্যালায়েন্স পোর্ট (৯ দশমিক ৬৮ শতাংশ), বিএসআরএম স্টিল (৯ দশমিক ৩০ শতাংশ), এস আলম কোল্ড রোল স্টিল (৯ দশমিক ২১ শতাংশ), মার্কেন্টাইল ব্যাংক (৮ দশমিক ৯৭ শতাংশ), সাউথইস্ট ব্যাংক (৫ দশমিক ৬৪ শতাংশ), বরকতউল্লাহ ইলেকট্রো ডায়নামিক (৫ দশমিক ৬১ শতাংশ), আলহাজ টেক্সটাইল (৫ দশমিক ৪২ শতাংশ) এবং জিপিএইচ ইস্পাত (৫ দশমিক ৩৮ শতাংশ)।
 
অন্যদিকে, সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- গোল্ডেন সন (২২ দশমিক ৮২ শতাংশ), পূরবী জেনারেল ইন্স্যুরেন্স (১৬ দশমিক ৩৬ শতাংশ), নর্দান জুট (১৫ দশমিক ৮৬ শতাংশ), অ্যাপেক্স ফুটওয়্যার (১৩ দশমিক ৯৮ শতাংশ), জনতা ইন্স্যুরেন্স (১৩ দশমিক ৭০ শতাংশ), ইনটেক অনলাইন (১২ দশমিক ৮৪ শতাংশ), স্কয়ার টেক্সটাইল (১১ দশমিক ৭৭ শতাংশ), সামিট পাওয়ার (১০ দশমিক ৫৪ শতাংশ), ফেডারেল ইন্স্যুরেন্স (১০ দশমিক ৪২ শতাংশ) এবং পিপলস লিজিং (১০ দশমিক ২২ শতাংশ)।
 
বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, মে ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।