ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ন্যূনতম শেয়ার ধারণ নিয়ে শুনানি বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, মে ২১, ২০১৪
ন্যূনতম শেয়ার ধারণ নিয়ে শুনানি বৃহস্পতিবার

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পরিচালকদের ন্যূনতম দুই শতাংশ শেয়ার ধারণ নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আবেদনের শুনানি বৃহস্পতিবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুরু হবে।

এদিকে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য আবারও এ রিট আবেদন খারিজ হবে বলে আশাবাদী বিএসইসি।


 
গত ১৪ মে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের নিজ প্রতিষ্ঠানের কমপক্ষে দুই শতাংশ শেয়ার রাখার বাধ্যবাধকতা দিয়ে বিএসইসি-এর জারি করা নির্দেশনা অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

এ নিয়ে ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংকের (এনসিসি) পরিচালক মো. মোস্তাফিজুর রহমানের এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ চূড়ান্ত রায় দেন।

পরবর্তীতে ১৫ মে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর পরিপ্রেক্ষিতে হাইকোর্টের দেওয়া ওই রায় স্থগিত করে দেন চেম্বার বিচারপতি।

২০১২ সালের ৮ এপ্রিল এনসিসি ব্যাংকের উদ্যোক্তা পরিচালক মোস্তাফিজুর রহমান রিট আবেদনটি করেন।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণের বিষয়ে ২০১১ সালের ২২ নভেম্বর একটি আদেশ (প্রজ্ঞাপন) জারি করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। প্রজ্ঞাপন পরিচালকদের পৃথকভাবে ন্যূনতম দুই শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা আরোপ করা হয়।
 

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মে ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।