ঢাকা, শুক্রবার, ৪ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ভারত ও নেপাল দুই বন্দর ব্যবহার করবে- নৌমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-১৬ ৬:৩৪:২১ পিএম

নৌ-পরিবহন মন্ত্রী শাহাজাহান খান বলেছেন, সরকার ভারত ও নেপালকে দেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।

মানিকগঞ্জ: নৌ-পরিবহন মন্ত্রী শাহাজাহান খান বলেছেন, সরকার ভারত ও নেপালকে দেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে।

এর মধ্য দিয়ে দেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে। পাশাপাশি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি উল্লেখ করেন। শনিবার সকালে পাটুরিয়া ঘাট পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের মন্ত্রী এসব কথা বলেন।

নৌ-মন্ত্রী আরো বলেন, যাত্রীদের ভোগান্তি দূর করতে ঈদের আগেই সকল ফেরি সচল রাখাসহ নদী খননের উদ্যোগ নেওয়া হয়েছে। তাছাড়া যাত্রীদের সময় ও খরচ বাঁচানোর জন্য যানবাহন পারাপারে ইউটিলিটি ফেরি চালু করা হবে। এরই মধ্যে দু’টি ইউটিলিটি ফেরি নির্মাণ করা  হয়েছে।

মন্ত্রী যানবাহন পারাপারে বিআইডব্লিউটিসি’র বুকিং কাউন্টারে অনিয়ম হয় বলে স্বীকার করে জানান, এসব অনিয়ম ও চাঁদাবাজি বন্ধে তিনটি শ্রমিক সংগঠনকে যুক্ত করে ঘাটে সিরিয়াল দেওয়ার পরিকল্পনা আছে।

এসময় মানিকগঞ্জের শিবালয় উপজেলা চেয়ারম্যান আব্দুর রহিম খান, বিআইডবিউটিসির স্থানীয় কর্মকর্তা, স্থানীয় আওয়ামীলীগ ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

নৌ-পরিবহন মন্ত্রী পরে দৌলতদিয়া ফেরিঘাটও পরিদর্শন করেন।

এসময় মন্ত্রী সাংবাদিকদের জানান, পরিবহন সেক্টরে চাঁদাবাজি রোধে শিগগিরই সার্ভিস চার্জ পদ্ধতি চালু হচ্ছে। এ বিষয়ে এরই মধ্যেই নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তিনি আরো বলেন, সরকার সারাদেশের নৌপথগুলো সচল করার উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে তিনটি ড্রেজার কেনা হয়েছে। আরও ১৭টি ড্রেজার কেনার প্রক্রিয়া চলছে।

মন্ত্রী বলেন, রাষ্ট্রীয় অর্থ অপচয় কমাতে ছোট ফেরির মাধ্যমে যানবাহন পারাপারের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য দু’টি ফেরি আমদানি করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরো ১০টি ফেরি চালু হবে।

আমাদের রাজবাড়ী প্রতিনিধি জানিয়েছেন, এসময় রাজবাড়ী জেলা প্রশাসক সৈয়দা সাহানা বারী, পুলিশ সুপার আইনুল বারী প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রী পরে গোয়ালন্দ উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে মোটর শ্রমিক ইউনিয়নের দ্বিবার্ষিক সম্মেলনে যোগ দেন।

বাংলাদেশ সময় ১৬১২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-07-16 18:34:21