ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বিশ্বসেরা ছয় কোম্পানি বাংলাদেশে তালিকাভুক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, মে ৯, ২০১৪
বিশ্বসেরা ছয় কোম্পানি বাংলাদেশে তালিকাভুক্ত

ঢাকা: বিশ্বের সেরা দুই হাজার বহুজাতিক কোম্পানির মধ্যে বাংলাদেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে ৬টি। তালিকাভুক্ত কোম্পানিগুলো হলো গ্ল্যাক্সো স্মিথক্লাইন, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, রেকিট বেনকিজার, লিন্ডে, টেলিনর এবং লাফার্জ সুরমা সিমেন্ট।


 
সম্প্রতি ফোর্বস ম্যাগাজিন ‘বিশ্বের বৃহত্তম ২০০০ কোম্পানি’র তালিকা প্রকাশ করেছে। যেখানে এ ছয় কোম্পানির নাম রয়েছে। তবে বাংলাদেশে এ ছয় কোম্পানির কোনো কোনোটির নামে সামান্য পার্থক্য রয়েছে।
 
ফোর্বস ম্যাগাজিন প্রকাশিক ওই তালিকায় শীর্ষ ৩টি কোম্পানি চীনের। আর শীর্ষ ১০ কোম্পানির মধ্যে চীনের মোট ৫টি ও যুক্তরাষ্ট্রের ৫টি কোম্পানি অবস্থান করে নিয়েছে।
 
২০০৩ সালে থেকে বিশ্বসেরা ২০০০ কোম্পানি নিয়ে প্রতিবছর ‘গ্লোবাল ২০০০’ নামে এই তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালে বিশ্বসেরা ২০০০ কোম্পানির তালিকা প্রকাশ করেছে পত্রিকাটি।

তালিকার শীর্ষে বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে যুক্তরাজ্যভিত্তিক গ্ল্যাক্সো স্মিথক্লেইন। প্রতিষ্ঠানটি ফোবর্স’র তালিকায় সামগ্রিকভাবে ১১৬ তম, বাজার মূল্য অনুসারে ৪৮তম এবং মুনাফা অর্জনের ভিত্তিতে ৫৭তম অবস্থানে রয়েছে। কোম্পানিটি বাংলাদেশের পুঁজিবাজারে গ্ল্যাক্সো স্মিথক্লেইন নামে তালিকাভুক্ত। আর ঢাকা স্টক এক্সচেঞ্জে এ কোম্পানির ট্রেডিং কোড  ‘GLAXOSMITH’।

বিশ্বসেরা ২০০০ বৃহৎ কোম্পানির মধ্যে সামগ্রিকভাবে ১৭৩তম অবস্থানে রয়েছে যুক্তরাজ্যভিত্তিক ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি। এছাড়া বাজারমূল্য অনুসারে কোম্পানির অবস্থান ৬৪তম এবং মুনাফা অর্জনের ভিত্তিতে ৯৪তম। বাংলাদেশের পুঁজিবাজারে কোম্পানিটি ব্রিটিশ-আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি) নামে পরিচিত। আর এ কোম্পানির ট্রেডিং কোড ‘BATBC’।
 
সামগ্রিকভাবে ২৭৫তম অবস্থানে রয়েছে জার্মান কোম্পানি লিন্ডে। বাজারমূল্য অনুসারে কোম্পানিটির অবস্থান ২৭৭তম এবং মুনাফা অর্জনের ভিত্তিতে ৩৭৯তম। প্রতিষ্ঠানটি বাংলাদেশের পুঁজিবাজারে লিন্ডে বাংলাদেশ লিমিটেড নামে তালিকাভুক্ত। যার ট্রেডিং কোড ‘LINDEBD’।
 
সামগ্রিকভাবে ৩২৯তম অবস্থানে রয়েছে যুক্তরাজ্যভিত্তিক রেকিট বেনকিজার। বাজারমূল্য অনুসারে কোম্পানিটির অবস্থান ১৬০ তম ও মুনাফা অর্জনের ভিত্তিতে ২৩৩তম। বাংলাদেশের পুঁজিবাজারে রেকিট বেনকিজার (বিডি) লিমিটেড  নামে তালিকাভুক্ত। এ কোম্পানির ট্রেডিং কোড ‘RECKITTBEN’।
 
৩৩০তম অবস্থানে রয়েছে বিশ্বখ্যাত নরওয়েভিত্তিক টেলিনর কোম্পানি। বাজারমূল্য অনুসারে কোম্পানিটির অবস্থান ৩২১তম ও মুনাফা অর্জনের ভিত্তিতে ২৯৪তম। বাংলাদেশের পুঁজিবাজারে কোম্পানিটি গ্রামীণফোন লিমিটেড  নামে তালিকাভুক্ত। যার ট্রেডিং কোড ‘GP’।
 
সবশেষে ৩৮১তম অবস্থানে রয়েছে ফ্যান্সভিত্তিক সিমেন্ট প্রস্তুতকারক প্রতিষ্ঠান লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানি। বাজারমূল্য অনুসারে এ-কোম্পানির অবস্থান ৪৭৯তম ও মুনাফা অর্জনের ভিত্তিতে ৪৬৪তম। পুঁজিবাজারে লাফার্জ সুরমা সিমেন্ট  নামে তালিকাভুক্ত। যার ট্রেডিং কোড  ‘LAFSURCEML’
 
বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, মে ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।