ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই-সিএসই-এর সঙ্গে ইউনাইটেড পাওয়ারের চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মে ৮, ২০১৪
ডিএসই-সিএসই-এর সঙ্গে ইউনাইটেড পাওয়ারের চুক্তি সই

ঢাকা: বুকবিল্ডিং পদ্ধতিতে তালিকাভুক্তি হতে দেশের প্রধান দুই শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সঙ্গে চুক্তি সই করেছে ইউনাইটেড পাওয়ার অ্যান্ড জেনারেশন কোম্পানি লিমিটেড।
 
বৃহস্পতিবার ডিএসই কার্যালয়ে ‌এ চুক্তি সই অনুষ্ঠান হয়।


 
চুক্তিতে ডিএসই’র শফিকুল ইসলাম ভূঁইয়া, সিএসই’র হাসনাইন বারী এবং ইউনাইটেড পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক মো. মইনউদ্দীন সই করেন।
 
বুক বিল্ডিং পদ্ধতিতে ইউনাইটেড পাওয়ার কোম্পানির শেয়ার বিক্রির জন্য দর প্রস্তাব গ্রহণ শুরু হবে আগামী ১৮ মে থেকে। এ শেয়ার বিক্রয়ের জন্য আগামী ১৮ থেকে ২০ মে পর্যন্ত দর প্রস্তাব জমা নেওয়া হবে।
 
দর প্রস্তাবে অংশ নেওয়ার জন্য সব যোগ্য প্রাতিষ্ঠানকে আগামী ১৫ মে বিকেল ৪টার মধ্যে ‘ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড’ বরাবর পাঁচ হাজার টাকা পে-অর্ডার করতে হবে।
 
বিদ্যুৎ উৎপাদনকারী এ কোম্পানিটি মোট ৩ কোটি ৩০ লাখ শেয়ার বিক্রি করবে। সর্বোচ্চ দামে এ শেয়ার বিক্রি হলে কোম্পানিটি বাজার থেকে সংগ্রহ করতে পারবে ২৩৭ কোটি ৬০ লাখ টাকা। আর সর্বনিম্ন দামে এ শেয়ার বিক্রি হলে কোম্পানিটি সংগ্রহ করতে পারবে ১৫৮ কোটি ৪০ লাখ টাকা।
 
আইপিও’র মাধ্যমে সংগৃহীত টাকায় কোম্পানিটি দীর্ঘ মেয়াদী ঋণ পরিশোধ, চলতি মূলধনের সংস্থান এবং আইপিওর খরচ নির্বাহ করবে।
 
আগামি ১৮ মে দুপুর ২টা থেকে ২০ মে দুপুর ২টা পর্যন্ত আগ্রহী যোগ্য প্রতিষ্ঠানগুলো শেয়ারের জন্য দর প্রস্তাব দিতে পারবে। দর প্রস্তাবের সঙ্গে প্রস্তাবিত শেয়ারের ক্রয়মূল্যের ২০ শতাংশ অর্থ জমা দিতে হবে।
 
বুক বিল্ডিং পদ্ধতির অংশ হিসেবে গত বছরের শেষভাগে কোম্পানির শেয়ারের নির্দেশক মূল্য (ইনডিকেটিভ প্রাইস) নির্ধারণ করা হয়েছে। কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের নির্দেশক মূল্য ঠিক হয়েছে ৬০ টাকা।
 
নিলামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নির্দেশক মূল্যের ২০ শতাংশ কম বা বেশি পর্যন্ত দর প্রস্তাব করতে পারবে। এ হিসেবে শেয়ারটির সর্বোচ্চ দর উঠতে পারে ৭২ টাকা। আর সর্বনিম্ন দর ৪৮ টাকা।
 
যে দামে প্রতিষ্ঠানগুলোর জন্য সংরক্ষিত শেয়ার বিক্রি শেষ হবে, সেই দামে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করতে পারবে কোম্পানিটি। তবে কোম্পানি কর্তৃপক্ষ চাইলে তার চেয়ে কম মূল্যেও সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করতে পারবে।
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ডিএসই’র চেয়্যারম্যান সিদ্দিকুর রহমান মিয়া, লিস্টিং বিভাগের উপ-মহাব্যবস্থাপক নিজাম উদ্দীন, অপারেশন বিভাগের মহাব্যবস্থাপক সামিউল ইসলাম, কোম্পানির চেয়্যারম্যান ফরিদুর রহমান খান প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, মে ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।