[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
bangla news
প্রাক বাজেট ২০১৪-১৫

হাইব্রিড গাড়ি আমদানির সুযোগ চায় বারবিডা

338 |
আপডেট: ২০১৪-০৪-১৬ ১১:৩৭:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন গাড়ির মতোই হাইব্রিড প্রযুক্তি সম্পন্ন রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে সমান সুযোগ দাবি করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারবিডা)।

ঢাকা: নতুন গাড়ির মতোই হাইব্রিড প্রযুক্তি সম্পন্ন রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে সমান সুযোগ দাবি করেছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারবিডা)।

বুধবার বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলনে কক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে ২০১৪-১৫ অর্থবছরের প্রাক বাজেট আলোচনায় সংগঠনের পক্ষ থেকে এ দাবি করা হয়।

দাবির পক্ষে যুক্তি তুলে ধরে বারবিডা’র সভাপতি হাবিব উল্লাহ ডন বলেন, বাংলাদেশে বেশ কয়েকটি বাজেটে হাইব্রিড গাড়ি আমদানিতে রেয়াতি সুবিধা ও শুল্ক সুবিধা দেওয়া হয়েছে।

হাইব্রিড গাড়ির চেয়ে জাপানি গাড়ি কমমূল্যে পাওয়া যায়। রিকন্ডিশন্ড গাড়ির মতোই হাইব্রিড প্রযুক্তির গাড়ি আমদানিতে সমান সুযোগ দেওয়া হলে গাড়ি আমদানি বৃদ্ধি পাবে।

তিনি বলেন, হাইব্রিড গাড়ি আমদানি বৃদ্ধি পেলে স্থানীয়ভাবে ওয়ার্কশপ গড়ে উঠবে। তৈরি হবেন দক্ষ টেকনিশিয়ান। জ্বালানি তেল ও সিএনজি গ্যাসের ওপর নির্ভরতা কমবে। একই সঙ্গে ক্রেতা বৃদ্ধি, জ্বালানি সাশ্রয় ও পরিবেশ রক্ষা পাবে বলেও দাবি করেন তিনি।

অবচয় সুবিধা পুনর্নির্ধারণের প্রস্তাব করেন তিনি।

সিসি স্ল্যাব পুনর্বিন্যাসের প্রস্তাব করে হাবিব উল্লাহ ডন বলেন, ১৫০১-২৭৫০ সিসি পর্যন্ত বিষ্ময়করভাবে তিনটি স্ল্যাব রয়েছে। এসব স্ল্যাবে অধিক হারে শুল্কারোপের কারণে এসব সিসির গাড়ি আমদানি প্রায় বন্ধ রয়েছে।

পাঁচটি স্ল্যাব ও শুল্ক হ্রাস করা হলে ১৫০০ সিসি গাড়ি আমদানির ওপর যে চাপ তা কমে যাবে। এতে গাড়ির দাম কমার পাশাপাশি ক্রেতারা ২০০০/২৫০০ সিসির গাড়ি ক্রয়ে সক্ষম হবেন।

ছোট জিপ আমদানির প্রতিবন্ধকতা দূর করারও দাবি জানান তিনি।

মাইক্রোবাসের আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করে হাবিব উল্লাহ ডন বলেন, মাইক্রোবাস একটি বহুবিধ ব্যবহৃত জনপ্রিয় গাড়ি।

বর্তমান ১৮০০ সিসি মাইক্রোবাস আমদানির ওপর ৩০ শতাংশ ও ১৮০১-২০০০ আমদানিতে ৬০ শতাংশ সম্পূরক শুল্ক রয়েছে। মাইক্রোবাসের সকল আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান গোলাম হোসেন বলেন, যোগাযোগ ব্যবস্থায় রিকন্ডিশন্ড গাড়ি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাজেটে রিকন্ডিশন্ড গাড়ি আমদানির প্রতিবন্ধকতা দূর করার চেষ্টা করা হবে।

প্রাক বাজেট আলোচনায় ২৬ সংগঠনের নেতা, জাতীয় রাজস্ব বোর্ড সদস্য ও এফবিসিসিআই’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db