ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে দরপতন: ডিএসইতে সূচক কমেছে ১৮৩ পয়েন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১
পুঁজিবাজারে দরপতন: ডিএসইতে সূচক কমেছে ১৮৩ পয়েন্ট

ঢাকাঃ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।   সে সঙ্গে কমেছে সব সূচক, বাজার মূলধন ও আর্থিক লেনদেন।



এদিন উভয় স্টক এক্সচেঞ্জে ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, সিমেন্ট, সিরামিকস খাতের শেয়ারে বড় ধরনের দরপতন হয়েছে।  

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির মধ্যে ২৩১টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। বেড়েছে মাত্র ২২টির এবং অবশিষ্ট ৪টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১৮৩ দশমিক ৮০ পয়েন্ট কমে ৭ হাজার ১২৫ দশমিক ৩৩ পয়েন্টে নেমে আসে। টানা তৃতীয় দিনের মতো লেনদেন হাজার কোটি টাকার নীচে নেমে আসে।

এদিন ডিএসইতে লেনদেনরে পরিমাণ দাড়ায় মাত্র ৭৩৬ কোটি ৫৮ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে লেনদেন হওয়া ১৯৫টি কোম্পানির মধ্যে ১৮৩টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে মাত্র ৫টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাড়ায় মাত্র ৯১ কোটি ৭৬ লাখ টাকা।

ডিএসইতে সর্বশেষ চার কার্যদিবসের মধ্যে বুধবার বাদে বাকি ৩ কার্যদিবসে সূচক কমেছে প্রায় ৪৭৫ পয়েন্ট।
অন্যদিকে গত বুধবার ডিএসইর সাধারণ মূল্যসূচক মাত্র ২৮ পয়েন্ট বেড়ে ছিল। গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে পুঁজিবাজারে ভয়াবহ বিপর্যয়ের পর এখনো বড় ধরনের লোকসানে রয়েছেন সাধারণ বিনিয়োগকারীরা।

এরই মধ্যে বাজারে আবার নতুন করে দরপতন হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা বাড়ছে।

অন্যদিকে বাজারে অস্বাভাবিক দরপতন রোধ করার জন্য এসইসি বিভিন্ন উদ্যোগ নিলেও তা তেমন কোনো কাজে আসছে না। বাজারে এই অবস্থায় বিনিয়োগকারীরা আতঙ্কিত হলেও বাজার বিশ্লেষকরা একে দেখছেন স্বাভাবিক হিসেবেই ।

এ ব্যাপারে এইমস মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. ইয়াওয়্যার সাঈদ বাংলানিউজকে বলেন, বাজারে এখনো এডজাস্টমেন্ট হচ্ছে। এতে আতঙ্কিত হবার কিছু নেই। তবে যেহেতু বাজারটি সর্বোচ্চ পর্যায়ে উঠেগিয়ে সেখান থেকে প্রায় আাড়াই হাজার সূচক নেমে যায়।

এই কারণে বিনিয়োগকারীরা বড় ধরনের লোকসানে রয়েছে। এই অবস্থায় লোকসানে বিক্রি না করে দীর্ঘ মেযাদে অপেক্ষা করা উচিত।  

বাংলাদেশ সময়ঃ ১৬৩৫ ঘন্টা ৩ ফেব্রুয়ারী ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।