ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

উভয় স্টকে বেড়েছে সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৪
উভয় স্টকে বেড়েছে সূচক ও লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ধারাবাহিক দরপতন হলেও সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার সূচক ও লেনদেন বৃদ্ধি পেয়ে এদিনের কার্যক্রম শেষ হয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ২৯ লাখ টাকার।

গত সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল মাত্র ২৮৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৫ লাখ টাকার। গত কার্যদিবস সোমবার লেনদেন হয়েছিল ২৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ১২ দশমিক ৬১ শতাংশ, টেক্সটাইল খাতের ১৫ দশমিক ৫৮ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ২০ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৬ দশমিক ০৮ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত ৩ দশমিক ৯০ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ৩৯ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৮ দশমিক ৫৬ শতাংশ, প্রকৌশল ৯ দশমিক ৮৬ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৬২ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৪ দশমিক ৫৬ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসই’র সাধারণ সূচক একটানা বাড়তে থাকে। তবে বেলা সাড়ে ১১টার পর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকলেও পৌনে ১টা থেকে সূচক আবার বাড়তে থাকে। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বোচ্চ ৩৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৫২৬ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬১৮ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৮৭ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৬৯টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, ফ্যামিলি টেক্সটাইল, পদ্মা অয়েল, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইস্টার্ন হাউজিং, মেঘনা পেট্রোলিয়াম, ন্যাশনাল টিউবস এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৪৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৭৫৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১১ হাজার ৭২৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৩ হাজার ৯৪৪ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৫ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, এপ্রিল ০১, ২০১৪/আপডেটেড: ১৬১২ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।