ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অস্বাভাবিক দরবৃদ্ধি রোধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবে স্টক এক্সচেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১১
অস্বাভাবিক দরবৃদ্ধি রোধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবে স্টক এক্সচেঞ্জ

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনও কোম্পানির শেয়ারের দর অস্বাভাবিক বেড়ে গেলে দু’ স্টক এক্সচেঞ্জকে এ বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

এক্ষেত্রে স্টক এক্সচেঞ্জগুলো নিজেদের মধ্যে পরামর্শ করে ওই কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত বা বন্ধ কিংবা স্পট মার্কেটে পাঠাতে পারবে।

পরে সিদ্ধান্ত এসইসিতে জানাতে হবে।
 
মঙ্গলবার এসইসিতে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্ভিল্যান্স ও মনিটরিং বিভাগকে আরও শক্তিশালী করার নির্দেশ দিয়েছে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

বিকালে এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থে বাজারে নির্দিষ্ট কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি রোধের জন্যই এ ক্ষমতা স্টক এক্সচেঞ্জের ওপর ছেড়ে দেওয়া হয়েছে।

কোনও কোম্পানির শেয়ারের দর অস্বাভাবিক গতিতে বাড়তে থাকলে এর কারণ খতিয়ে দেখার জন্য ডিএস ও সিএসই যৌথভাবে সিদ্ধান্ত নিয়ে লেনদেন স্থগিত বা বন্ধের সিদ্ধান্ত নিতে পারবে বলেও জানান তিনি।

তিনি বলেন, এ ধরনের সিদ্ধান্ত কার্যকর করার পর এসইসিকে তা অবহিত করলেই চলবে।
 
ডিএসই সভাপতি শাকিল রিজভী বলেন, বাজারে কোনও শেয়ারের দর অস্বাভাবিক ওঠানামা করলে দুই স্টক এক্সচেঞ্জকে যৌথভাবে সিদ্ধান্ত নিয়ে ওই কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত কিংবা বন্ধ করে দিয়ে এসইসিকে জানাতে বলা হয়েছে।

এর আগে এ ধরনের সিদ্ধান্ত নিতে হলে এসইসির অনুমোদন প্রয়োজন হতো বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।