ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

শেয়ার

আগামী সপ্তাহে নাসডাক ও ফ্লেক্সট্রেডের সঙ্গে ডিএসই’র চুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, মার্চ ২০, ২০১৪
আগামী সপ্তাহে নাসডাক ও ফ্লেক্সট্রেডের সঙ্গে ডিএসই’র চুক্তি

ঢাকা: শেয়ার লেনদেন সহজ করার লক্ষ্যে নতুন স্বয়ংক্রিয় ট্রেডিং প্ল্যাটফর্ম কেনার জন্য নাসডাক ওএমএক্স ও ফ্লেক্সট্রেড কোম্পানির সঙ্গে চুক্তি করতে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আগামী সপ্তাহের যে কোনো দিন এ চুক্তি হতে পারে।


 
সম্প্রতি ডিএসই’র পর্ষদ সভায় সদস্যদের সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।
 
নাসডাক ওএমএক্স কোম্পানির কাছ থেকে ডিএসই ট্রেড ম্যাচিং ইঞ্জিন (এমই) এবং ফ্লেক্সট্রেড কোম্পানির কাছ থেকে ট্রেড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) কিনবে ডিএসই।
 
এছাড়া ট্রেডিং প্ল্যাটফর্ম সরবরাহ এবং পরবর্তী ৫ বছরের রক্ষণাবেক্ষণ কাজের জন্য কোম্পানি দু’টির পক্ষ থেকে দাবিকরা টাকার পরিমাণ আরো কমানোর বিষয়ে সভায় সিদ্ধান্ত হয়েছে।

ডিএসইর পর্ষদ সভার সিদ্ধান্ত অনুযায়ী ম্যাচিং ইঞ্জিন হিসেবে ৫ বছরের জন্য নাসডাক ওএমএক্সের জন্য খরচ হবে ৭৭ কোটি ৯৮ লাখ টাকা। আর অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমে বা ফ্রন্ট অ্যান্ড হিসেবে ৫ বছরের জন্য ফ্লেক্সট্রেড বাবদ খরচ হবে ১৫ কোটি ৬০ লাখ টাকা।
 
এক্ষেত্রে প্রাথমিক অবস্থায় এ দু’টি কোম্পানিকে দিতে হবে ৩৩ কোটি ৬২ লাখ টাকা। আর ১০ বছরের জন্য একই ইঞ্জিন ব্যবহৃত হলে খরচ হবে ১৭৯ কোটি ৫২ লাখ টাকা। তবে বুধবারের বৈঠকে এ টাকা কমানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মার্চ ২০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa