ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চট্টগ্রামে জমজমাট রিহ্যাব ফেয়ার: ইকুইটি, মিশম্যাক, সানমার ও ইপিকের স্টলে ক্রেতা-দর্শনার্থীদের ঢল

হাজেরা শিউলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১১
চট্টগ্রামে জমজমাট রিহ্যাব ফেয়ার: ইকুইটি, মিশম্যাক, সানমার ও ইপিকের স্টলে ক্রেতা-দর্শনার্থীদের ঢল

চট্টগ্রাম: ক্রেতা-দর্শনার্থীদের ব্যাপক অংশগ্রহণে চট্টগ্রামে শেষ হলো জমজমাট রিহ্যাব ফেয়ার-২০১১। শনিবার মেলার শেষ দিনে ক্রেতারা যাচাই-বাছাইয়ে মাধ্যমে বুকিং দেওয়ার পাশাপাশি বিক্রির চেষ্টায় ব্যস্ত সময় কাটিয়েছেন অংশগ্রহনকারী বিভিন্ন ডেভলাপার কোম্পানি।



তবে সবার লক্ষ্য ছিল- একটাই। তা হচ্ছে- ভবিষ্যত বিক্রির টার্গেট অর্জন। আর এ লক্ষ্য পূরনে  বিভিণœ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ক্রেতাদের কাছে নিজেদের  প্রকল্পের সুযোগ-সুবিধা, অফার এবং তথ্য সরবরাহে ব্যস্ত দেখা গেছে। আয়োজকরা জানিয়েছেন মেলার মাধ্যম তাদের বিক্রি অনেকে বাড়ে। অন্যদিকে ক্রেতা-দর্শনার্থীরা তাদের ভবিষ্যত ঠিকানা গড়তে স্টলে স্টলে ঘুরে বেড়ান।

গত বৃহস্পতিবার চট্টগ্রাম কাব প্রাঙ্গনে শুরু হয় চট্টগ্রামে আবাসন খাতের সর্ববৃহৎ প্রদর্শনী ‘রিহ্যাব ফেয়ার চট্টগ্রাম-২০১১’। দেশের আবাসন ব্যবসায়ীদের প্রধান সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-রিহ্যাব তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করে। শনিবার শেষ  হয় এই মেলা।
 
এবারের মেলায় ৯৬টি রিহ্যাব সদস্য প্রতিষ্ঠান ও একটি অর্থলগ্নকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ নেয়।   মেলা স্পন্সর করে ১১টি প্রতিষ্ঠান।

রিহ্যাব ফেয়ার চট্টগ্রাম-২০১১ এর আহবায়ক প্রকৌশলী এস এম আবু সুফিয়ান বাংলানিউজকে বলেন, মেলায় আমরা প্রত্যাশার চেয়েও বেশি সাড়া পেয়েছি। শুক্রবার প্রায় সাড়ে পাঁচ হাজার দর্শনার্থীর সমাগম জানিয়ে তিনি বলেন, শনিবার শেষ  দিনেও লাইন ধরে ক্রেতা-দর্শনার্থী মেলায় আসেন। মেলায় ভালো ব্যবসা হয়েছে জানিয়ে  তিনি বলেন,  প্রতিটি মেলা শেষে কম্পানিগুলোর বিক্রির পরিমাণ অনেক গুণ বেড়ে যায়। ’

শনিবার মেলা ঘুরে দেখা গেছে পছন্দ অনুসারে ফ্যাট বুকিং দেওয়ার পাশাপাশি  ক্রেতা-দর্শনার্থীরা জানতে চাচ্ছেন ফ্যাট ও প্লটের দাম, লোকেশন ও বিভিন্ন সুযোগ-সুবিধার কথা। কেউ কেউ তাৎণিক বুকিংও দিচ্ছেন। আর প্রতিষ্ঠানের কর্মীরা ধৈর্য্যসহকারে সম্ভাব্য ক্রেতার প্রশ্নের জবাব দেওয়ার পাশাপাশি নিজেদের প্রতিষ্ঠানের দেওয়া নানান অফারগুলো জানাচ্ছেন।

দর্শনার্থীরা ফ্যাট কেনা ও বাড়ি করার লোন নিয়েও জানতে চাইচ্ছেন অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানগুলোর কাছে।

আগ্রাবাদ  থেকে আসা ব্যবসায়ী মারুফ জানান, ‘শহরে বাড়ি করা এখন অনেক  কঠিন। তাই মেলায় এসেছি কি ধরণের ফ্যাটের কি রকম দাম তা জানার জন্য। সাধ্যের মধ্যে হলে বুকিং দেব। ’

মেলায় অংশগ্রহনকারী সব ডেভলাপার প্রতিষ্ঠানের কর্মকর্তারা একই সুরে বলেন, মূলত ক্রেতাদের কাছে যাওয়া এবং প্রতিষ্ঠানের প্রচারের জন্য মেলায় অংশগ্রহণ করা হয়। মেলাতে তাই  বিক্রি  মূল  টার্গেট নয়। লক্ষ্য থাকে ভবিষ্যত বিক্রি বাড়ানো।

বিক্রিতে সন্তুষ্টি প্রকাশ করে ইপিক প্রপার্টিজের সহকারী ব্যবস্থাপক কাজী আব্দুল হামিদ বলেন, ‘চট্টগ্রামের আমাদের প্রকল্পের সংখ্যা সর্বাধিক। সেদিকে থেকে  আমাদের বিক্রিও ভালো হয়েছে। এ পর্যন্ত ১৫টি প্ল্যাট বুকিং হয়েছে। আরো ৫টি বুকিং দিয়ে গেছে। ’
 
তিনি বলেন, মেলা থেকে ক্রেতারা তথ্য সংগ্রহের পাশাপাশি, যাচাই বাছাই করেন। পরে সব দিক বিচার-বিবেচনা এবং অর্থ সংগ্রহ করে প্লট  ও ফ্যাট কেনেন।
 
একটি ইন্স্যুরেন্স কোম্পানীতে কর্মরত আনোয়ার হোসেন বলেন,  ‘বর্তমান বাজারে যে হারে জমির দাম বাড়ছে, সেখানে আমাদের মতো মধ্যবিত্তদের জমি কেনা সাধ্যের বাইরে। মেলায় একই সাথে অনেক ডেভেলপার কম্পানিকে  পাওয়া যাওয়ায় ফলে ভালো-মন্দ যাচাই করার সুযোগ পাচ্ছি। ’

মিশম্যাকের ব্র্যান্ড ইনচার্জ শেখ মোহাম্মদ সালাউদ্দিন, ক্রেতাদের ভালো সাড়া পাওয়া গেছে জানিয়ে বলেন, বেভরলি হিলস্, হিলস ভিউসহ আমাদের অধিকাংশ প্রকল্পেরই ৭০ শতাংশ বিক্রি হয়ে গেছে। সব ধরনের ক্রেতাদের সামর্থ্য বিবেচনায় রেখে আমাদের প্লট ও ফ্যাট তৈরি করা হয়েছে। ’  

সানমার প্রপার্টিসের মার্কেটিং ম্যানেজার সিরাজুল ইসলাম উজ্জল মেলায় ইতিবাচক সাড়া পাওয়া গেছে উল্লেখ করে বলেন,  ‘আমাদের ৩টা ফ্যাট ও  ৫টা প্লট বিক্রি হয়েছে। এছাড়া ভবিষ্যত বিক্রিরও বেশ কিছু প্রস্তাব পেয়েছি আমরা। ’

শেয়ারবাজার ধস এবং মাল্টি লেভেল মার্কেটিং কোম্পানীগুলোতে বিনিয়োগ হাতছাড়া না হলে বিক্রি আরো ভালো হতো বলে মন্তব্য করেন তিনি।

ইকুইটির ব্যান্ড ইনচার্জ সারোয়ার আলম বলেন, ‘আমাদের টার্গেট র্দীর্ঘমেয়াদী। মেলায় এসেছি আমাদের প্রতিষ্ঠানকে প্রমোট করতে। মেলা শেষ হওয়ার পর দুই তিন মাসে বিক্রি বাড়ে। মেলায় চারটি এপার্টমেন্ট বিক্রি হয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।