ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রোববার মুদ্রানীতি ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১১
রোববার মুদ্রানীতি ঘোষণা

ঢাকা: চলতি পঞ্জিকা বছরের (জানুয়ারি-জুন ২০১১) মেয়াদের মুদ্রানীতি ঘোষণা করা হবে রোববার।

দুপুর ২টায় কেন্দ্রীয় ব্যাংক প্রধান কার্যালয়ে গভর্নর ড. আতিউর রহমান এই মুদ্রানীতি ঘোষণা করবেন।

একই সঙ্গে ‘বাংলাদেশ ব্যাংকের বার্ষিক রিপোর্ট ২০০৯-১০’ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রমতে, এবারের নয়া মুদ্রানীতিতে গতবারের তুলনায় খুব বেশি পরিবর্তন হবে না। পাশাপাশি আন্তর্জাতিক বাজারে খাদ্যসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে অভ্যন্তরীণ বাজারেও এগুলোর মূল্য বাড়ছে। যা মূল্যস্ফীতির ওপর বড় ধরনের চাপ সৃষ্টি করতে পারে। এ কারণে আগামীতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাটাই সবচেয়ে চ্যালেঞ্জ।
 
প্রসঙ্গত সর্বশেষ গত অক্টোবরে খাদ্য সূচকে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৮৩। অন্যদিকে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে খাদ্য সূচকে মূল্যস্ফীতির হার হচ্ছে ৮ দশমিক ৭২। গত সেপ্টেম্বরে এই হার ছিল যথাক্রমে ৯ দশমিক ৭৮ এবং ৯ দশমিক ৬৪।
   
এ অবস্থায় পরিস্থিতি সামাল দিতে অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধি, অনুৎপাদনশীল খাতে ঋণ সরবরাহ নিরুৎসাহিত করা, বৈদেশিক মুদ্রা বিনিময় হার স্থিতিশীল রাখা, আর্থিক খাতের শৃংখলা বজায় রাখতে মনিটরিং ব্যবস্থা জোরদার করা ও সাম্প্রতিক পুঁজিবাজারের সংকট পরিস্থিতি নিয়ে কিছু নির্দেশনা মুদ্রানীতিতে থাকছে বলে সূত্র জানায়।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ২৯ জানুয়ারি, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।