ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক বাড়লেও কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, মার্চ ৪, ২০১৪
সূচক বাড়লেও কমেছে লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক বেড়ে দিনের কার্যক্রম শেষ হয়েছে। তবে কমেছে দৈনিক লেনদেনের পরিমাণ।


 
মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ৮২ লাখ টাকা। যেখানে সোমবার লেনদেন হয়েছিল ৫০৫ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৮ লাখ টাকা। আর সোমবার লেনদেন হয়েছিল ৪৫ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
মঙ্গলবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ৯ দশমিক ৯১ শতাংশ, টেক্সটাইল খাতের ৯ দশমিক ৭৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ০৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৭ দশমিক ৮৯ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত ৫ দশমিক ৯৮ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৬৬ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১৩ দশমিক ৮০ শতাংশ, প্রকৌশল ৮ দশমিক ৭৩ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৮ দশমিক ১৬ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৫ দশমিক ৭৭ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা পৌনে ১টার দিকে সূচক আগের কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ৪১ পয়েন্ট বৃদ্ধি পায়। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭০৩ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক প্রায় ৭ পয়েন্ট কমে এক হাজার ৬৯৪ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১৭২টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৩০টির দাম।
 
মঙ্গলবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-  স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন কেবল, সাউথইস্ট ব্যাংক, গ্রামীণ ফোন, মেঘনা পেট্রোলিয়াম, হাইডেলবার্গ সিমেন্ট, সিঙ্গার বিডি এবং যমুনা অয়েল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ২২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৯ হাজার ২১৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ২৯১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৪ হাজার ৫৫৪ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৮ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।