ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

উভয় স্টকে চাঙাভাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, মার্চ ৪, ২০১৪
উভয় স্টকে চাঙাভাব

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার মূল্যসূচক বৃদ্ধিতে লেনদেন শুরু হয়েছে।
 
এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ১৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে লেনদেন শুরু হয়।

১০টা ৪০ মিনিটে সূচক ২৬ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচক বৃদ্ধির প্রবণতা কমতে থাকে। ১০টা ৪৫ মিনিটে সূচক  ২১ পয়েন্ট, বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২১ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বৃদ্ধি পায়।

বেলা ১১টায় সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৭০৩ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক প্রায় ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৭০৪ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে এক হাজার ৪ পয়েন্টে।
 
এ সময় পর্যন্ত ডিএসইতে ১১০টি প্রতিষ্ঠানের দাম বৃদ্ধি পেলেও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ১৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৫৯ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১১০টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- সাউথইস্ট ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, আইসিবি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণ ফোন, বাংলাদেশ শিপিং করপোরেশন, সিঙ্গার বিডি এবং হাইডেলবার্গ সিমেন্ট।
 
অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯ হাজার ২১২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২ হাজার ৩০৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৪ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করে।
 
এ সময় পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে মোট ৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।