bangla news

উভয় স্টকে কমেছে সূচক- লেনদেন

62 |
আপডেট: ২০১৪-০৩-০৩ ১২:১১:০০ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্যসূচক কমে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে। এছাড়া কমেছে দৈনিক লেদদেনের পরিমানও।

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্যসূচক কমে এ দিনের কার্যক্রম শেষ হয়েছে। এছাড়া কমেছে দৈনিক লেদদেনের পরিমানও।
 
সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫০৫ কোটি ৪২ লাখ টাকা। রোববার লেনদেন হয়েছিল ৫৭৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৪৫ কোটি ১৭ লাখ টাকা। সোমবার লেনদেন হয়েছিল ৫০ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সোমবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৩ দশমিক ০৭ শতাংশ, টেক্সটাইল খাতের ৬ দশমিক ৪১ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৯৭ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ১০ দশমিক ৭০ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৭ দশমিক ৬১ শতাংশ, ব্যাংক ৭ দশমিক ৯৬ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১৪ দশমিক ৭১ শতাংশ, প্রকৌশল ৭ দশমিক ৫৬ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৫ দশমিক ৯৯ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৮ দশমিক ৪৬ শতাংশ।
 
সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বাড়লেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা ১২টা ৫ মিনিটে সূচক আগের কার্যদিবসের তুলনায় সর্বোচ্চ ৬ পয়েন্ট বৃদ্ধি পায় এবং বেলা ১১টা ১০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বনিম্ন ১২ পয়েন্ট কমে।
 
লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬৮৭ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট কমে এক হাজার ৭০২ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ১ পয়েন্ট কমে এক হাজার ১ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১০৪টির, কমেছে ১৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম।
 
সোমবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, গ্রামীণ ফোন অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, যমুনা অয়েল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মেঘনা পেট্রোলিয়াম, হাইডেলবার্গ সিমেন্ট, পদ্মা অয়েল এবং ইউসিবিএল।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ১৭৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১২ হাজার ২৫২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩১ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৪৮২ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ১৭ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৪/আপডেটেড- ১৫৩৩ ঘণ্টা।

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-03-03 00:11:00