bangla news

ডিএসইতে মিশ্র প্রবণতায় লেনদেন শেষ

48 |
আপডেট: ২০১৪-০৩-০২ ৫:৩৪:০০ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকের মিশ্র প্রবণতায় দিনের কার্যক্রম শেষ হয়েছে। এদিন ডিএসইএক্স ও ডিএসই শরীয়াহ সূচক কমলেও বৃদ্ধি পেয়েছে ডিএসই-৩০ সূচক।

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্যসূচকের মিশ্র প্রবণতায় দিনের কার্যক্রম শেষ হয়েছে। এদিন ডিএসইএক্স ও ডিএসই শরীয়াহ সূচক কমলেও বৃদ্ধি পেয়েছে ডিএসই-৩০ সূচক।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন সূচক কমলেও বৃদ্ধি পেয়েছে দৈনিক লেনদেনের পরিমাণ।

রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৪ কোটি ৪০ লাখ টাকা। বৃহস্পাতিবার লেনদেন হয়েছিল ৬৪৬ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫০ কোটি ৯৫ লাখ টাকা। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫০ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

রোববার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১৫ দশমিক ৪৯ শতাংশ, টেক্সটাইল খাতের ৭ দশমিক ০২ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৭৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৮ দশমিক ৯০ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৫ দশমিক ৪৮ শতাংশ, ব্যাংক ৮ দশমিক ২০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ১১ দশমিক ৬২ শতাংশ, প্রকৌশল ১০ দশমিক ১৯ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৭ দশমিক ০৩ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ২২ শতাংশ।

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বৃদ্ধি পেলেও দিনভর সূচক বেশ ওঠানামা করে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের কার্যদিবসের তুলনায় সর্বোচ্চ ২৬ পয়েন্ট বৃদ্ধি পায়।

লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের সর্বনিম্ন ৫২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে।

ডিএসই-৩০ সূচক প্রায় ৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৭০২ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ১ পয়েন্ট কমে এক হাজার ২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৬৩টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তীত রয়েছে ২৩টির দাম।

রোববার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- গ্রামীণ ফোন, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, স্কয়ার ফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন কেবল, যমুনা অয়েল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং সিঙ্গার বিডি।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ৯৫ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ১৯১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৪১ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ২২০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৫১৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫০ কোটি ৯৫ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ০২, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-03-02 05:34:00