ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসী শ্রমিকদের জন্য বিমানবন্দরগুলোতে ওয়ান স্টপ সার্ভিস চালুর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১
প্রবাসী শ্রমিকদের জন্য বিমানবন্দরগুলোতে ওয়ান স্টপ সার্ভিস চালুর আহ্বান

ঢাকা: বিদেশে অবস্থানরত বাংলাদেশী শ্রমিকদের হয়রানিমুক্তভাবে গমনাগমনের জন্য দেশের সব বিমানবন্দরে ওযান স্টপ সার্ভিস চালুর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ গর্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।

পাশাপাশি তিনি দক্ষ শ্রমিক তৈরি করতে সরকারের রিয়ন্ত্রণাধীন সব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় বিজিএমইএ’র কাছে হস্তান্তরের দাবি জানান।



বৃহস্পতিবার বিজিএমইএ’র কার্যালয়ে পিপিপির আওতায় বিজিএমইএ’র উদ্যোগে মানবসম্পদ উন্নয়নে ফরিদপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সঙ্গে বিজিএমইএ ও বিজিএমইএ ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজির (বিআইএফটি) ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন।

আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘বিদেশে অদক্ষ হিসেবে গিয়ে শ্রমিকরা অমানবিক জীবন যাপন করছে। সরকারের রিয়ন্ত্রণাধীন সব কারিগরি প্রমিক্ষণ কেন্দ্রগুলো পিপিপি’র আওতায় বিজিএমইএ’র কাছে হস্তান্তর করলে প্রতি বছর দুই থেকে তিন লাখ দক্ষ শ্রমিক তৈরি করা সম্ভব। আর আগামী তিন বছরে পোশাক শিল্পে যে ১০ লাখ শ্রমিক প্রয়োজন হবে তা এখান থেকেই যোগান দেওয়া যাবে। তখন পোশাক শিল্পের মাধ্যমেই ২৮ বিলিয়ন (দুই হাজার ৮০০ কোটি) ডলার রপ্তানি আয় সম্ভব হবে। ’

এসময় তিনি প্রধানমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সৌদিআরব ও আরব আমিরাতে সফরের কথা উল্লেখ করে বলেন, ‘সফরে গিয়ে বাংলাদেশী শ্রমিকদের অমানবিক জীবন যাপন দেখেছি। অনেক কষ্ট করে তারা তাদের আয়ের ৭০ ভাগ দেশে পাঠায়। এর ওপর আমাদের অর্থনীতি দাঁড়িয়ে আছে। কিন্তু এসব শ্রমিক বিদেশে যাওয়া-আসার সময় বিমানবন্দরে কাস্টমস কর্মকর্তা, পুলিশ ও দালালদের অত্যাচারের মুখোমুখি হয়। এটা খুবই মর্মান্তিক। ’  

দেশে এসে কোন শ্রমিক যেন বিমানবন্দরে হয়রানির শিকার না হয় এজন্য বিমানবন্দরগুলোতে ওয়ান স্টপ সার্ভিসসহ সব ধরনের ব্যবস্থা নিতে তিনি সরকারের প্রতি আহবান জানান। এসময় তিনি ফিলিপিন্সে সেদেশের বিদেশফেরত নাগরিকদের বিমানবন্দরে যে রাজকীয় সম্মান দেখানো হয় সেই উদাহরণও তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান আতিথি ছিলেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক খোরশেদ আলম চৌধুরী।

তিনি বলেন, ‘আমরা চাই, বিদেশে দক্ষ শ্রমিক পাঠাতে। আবার বলি, আমাদের দক্ষ শ্রমিক নেই। এই দুয়ের মাঝে সমস্যা কী তা বের করে সমাধান জরুরি। কোন শ্রমিক দেশের জন্য তৈরি করা হবে আর কোন শ্রমিক বিদেশের জন্য তা আগে নির্ধারণ করে প্রশিক্ষণ দিতে হবে। ’

বাংলাদেশ সময় ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।