ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫ মে থেকে ঢাকায় শুরু হচ্ছে ইন্দো-বাংলা বাণিজ্যমেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১
৫ মে থেকে ঢাকায় শুরু হচ্ছে ইন্দো-বাংলা বাণিজ্যমেলা

ঢাকা: আগামী ৫ মে থেকে ঢাকায় শুরু হচ্ছে দ্বিতীয় ইন্দো-বাংলা বাণিজ্যমেলা-২০১১। ভারতের সঙ্গে বাণিজ্য বাড়ানো ও তাদের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্যের বাজারে বাংলাদেশি পণ্যের বাজার প্রসারের উদ্দেশ্যেই এ মেলার আয়োজন করা হয়েছে।



বৃহস্পতিবার সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মেলার আয়োজক প্রতিষ্ঠান ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (আইবিসিসিআই) এর সভাপতি আব্দুল মতলুব আহমদ।

তিনি বলেন, পূর্বের মতো এবারও মেলাটি হবে বাংলাদেশ ও ভারত উভয় দেশের উৎপাদক কোম্পানি ও রপ্তানিকারকদের জন্য নিজস্ব পণ্য ও সেবা প্রদর্শনের একটি ভালো সুযোগ। এর মাধ্যমে উভয় দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য নতুন সম্ভাবনার দ্বার উম্মুক্ত হবে।

তিনি বলেন, প্রথম বাণিজ্যমেলার পর ভারতের সঙ্গে বাংলাদেশের দুই হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তি হয়েছে। এবার ভারতীয় বিনিয়োগ আরো বাড়বে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় ৫৬টি স্টল ও ৮টি প্যাভিলিয়ন থাকবে। স্টলের ভাড়া নির্ধারণ করা হয়েছে এক লাখ ৫ হাজার টাকা এবং প্যাভিলিয়নের ভাড়া তিন লাখ ৮৫ হাজার টাকা।

আইবিসিসিআই সহ-সভাপতি ও মেলা উপ-কমিটির চেয়ারম্যান দেওয়ান সুলতান আহমেদ, ট্রিউন এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লি. (টিমস) প্রধান নির্বাহী কাজী ওয়াহিদুল আলমও সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।  

আইবিসিসিআই ২০১০ সালে ইন্ডিয়া ট্রেড ফেয়ার নামে প্রথম মেলাটি আয়োজন করে। গতবারের মতো এবারও মেলার ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে টিমস নামে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট সংগঠন।

মেলায় কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাষ্ট্রি (সিআইআই) ও ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও) সার্বিক সহায়তা করছে।  

বাংলাদেশ সময়: ১১২৭ ঘন্টা, ৩০জানুয়ারি , ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।