ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচক বাড়লেও কমেছে উভয় স্টকের লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪
সূচক বাড়লেও কমেছে উভয় স্টকের লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ধারাবাহিক দরপতন হলেও সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও সূচক সামান্য বেড়েছে। তবে এদিন কমেছে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন।


 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৮৭ কোটি ২৬ লাখ টাকার। গত রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
অন্যদিকে, অপর শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সোমবার লেনদেন হয়েছে ২৫ কোটি ৮৫ লাখ টাকার। গত কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল ২৬ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।
 
সোমবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান ১১ দশমিক ৫৭ শতাংশ, টেক্সটাইল খাতের ১১ দশমিক ৮১ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ১ দশমিক ৪১ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৪ দশমিক ৩৪ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত ৩ দশমিক ১৮ শতাংশ, ব্যাংক ১০ দশমিক ৩০ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত ৯ দশমিক ৩১ শতাংশ, প্রকৌশল ১১ দশমিক ৬৫ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৮ দশমিক ১৪ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৪ দশমিক ১৮ শতাংশ।
 
লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক কমতে থাকে। তবে বেলা পৌনে ১১টার দিকে সূচক দিনের সর্বনিম্ন ৩ পয়েন্ট কমে যায়। কিন্তু এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা ১২টায় সূচক দিনের সর্বোচ্চ ২৭ পয়েন্ট বৃদ্ধি পায়। লেনদেন শেষে ডিএসইএক্স সূচক মাত্র ১৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৪৯১ পয়েন্টে।
 
ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে এক হাজার ৬০৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৭৫ পয়েন্টে অবস্থান করছে।
 
ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১২৭টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।
 
সোমবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ সুরমা সিমেন্ট, পদ্মা অয়েল, স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফ্যামিলি টেক্সটাইল, বাংলাদেশ সাবমেরিন কেবল, এমারেল অয়েল, অ্যাটলাস বাংলাদেশ এবং ব্রাক ব্যাংক।
 
অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৮ হাজার ৭০৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১ হাজার ৬৬১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১৩ হাজার ৮৪৬ পয়েন্টে।
 
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৮৫ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।