ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

উভয় স্টকে কমেছে সূচক ও লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪
উভয় স্টকে কমেছে সূচক ও লেনদেন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার মূল্যসূচক ও লেনদেন কমে এদিনের কার্যক্রম শেষ হয়েছে।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৬ কোটি ২৯ লাখ টাকা।

গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৪২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৬ কোটি ৫১ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

বুধবার ডিএসইতে খাত ভিত্তিক মোট লেনদেনে জ্বালানি খাতের অবদান প্রায় ১০ দশমিক ৫৮ শতাংশ, টেক্সটাইল খাতের ৮ দশমিক ৩৫ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ২ দশমিক ৪৩ শতাংশ, টেলিকমিউনিকেশন খাত ৫ দশমিক ৩৬ শতাংশ, আর্থিক প্রাতিষ্ঠান খাত প্রায় ৬ দশমিক ৪০ শতাংশ, ব্যাংক ৯ দশমিক ৪১ শতাংশ, ওষুধ ও রসায়ন খাত প্রায় ৯ দশমিক ১৭ শতাংশ, প্রকৌশল ১১ দশমিক ৭৭ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক ৯ দশমিক ২০ শতাংশ এবং ইন্স্যুরেন্স খাতের অবদান ৬ দশমিক ৫৫ শতাংশ।

সকালে লেনদেনের শুরুতে ডিএসইর সাধারণ সূচক বাড়লেও সারাদিন বেশ ওঠা-নামা করে। বেলা পৌনে ১১টার দিকে সূচক গত কার্যদিবসের চেয়ে সর্বোচ্চ ১৩ পয়েন্ট বৃদ্ধি পায়।

অন্যদিকে, ১টা ২০ মিনিটে গত কার্যদিবসের চেয়ে ডিএসইএক্স সূচক সর্বনিম্ন ২৩ পয়েন্ট কমে যায়। কিন্তু লেনদেন শেষে ডিএসইএক্স সূচক দিনের ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৭৫০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় ১ পয়েন্ট কমে এক হাজার ৬৮৮ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক প্রায় ১ পয়েন্ট কমে ৯৯২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ৯৩টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৪টির দাম।

বুধবার ডিএসইতে টাকার ভিত্তিতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হচ্ছে- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কনফিডেন্স সিমেন্ট, স্কয়ার ফার্মা, মেঘনা পেট্রোলিয়াম, গ্রামীণ ফোন, নাভানা সিএনজি, বাংলাদেশ সাবমিরন কেবল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বিডি।

অপর শেয়ারবাজার সিএসইতে সিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ৯ হাজার ৩২৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১২ হাজার ৪২২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৪ হাজার ৭২০ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৫১ লাখ টাকার বেশি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।